, , No Comments

গাজায় হতাহত শিশুদের উৎসর্গ করে আজ স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’

Logoআপডেট: বুধবার, ০৬ আগস্ট, ২০১৪
এবি প্রতিবেদক
‘আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, নয় কোনো গাজা’-এ শ্লোগান নিয়ে গাজায় হতাহত শিশুদের উৎসর্গ করে আজ ৬ আগস্ট বুধবার যৌথ আনুষ্ঠানিকতায় ‘হিরোশিমা দিবস-২০১৪’ পালন করবে নাট্যসংগঠন স্বপ্নদল ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী। 

আয়েজনের অন্যতম আকর্ষণ জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে স্বপ্নদলের জনপ্রিয় নাটক ‘ত্রিংশ শতাব্দী’র বিশেষ মঞ্চায়ন। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে হিরোশিমা-নাগাসাকির বিয়োগান্তক ঘটনা-নির্ভর স্বপ্নদলের আলোচিত ও দর্শকনন্দিত প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’-র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন দলপ্রধান জাহিদ রিপন।

হিরোশিমা-নাগাসাকির অনভিপ্রেত ঘটনার ৬৯ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ‘হিরোশিমা দিবস-২০১৪’-এর অনুষ্ঠানমালায় রয়েছে বিকাল ৫টা থেকে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলের লবিতে হিরোশিমা-নাগাসাকি-গাজা ভিত্তিক যুদ্ধবিরোধী পোস্টার-আলোকচিত্র-চলচ্চিত্র প্রদর্শনী। সন্ধ্যা ৭টায় হলে যুদ্ধ থেকে শিশুদের মুক্তি প্রার্থনায় যুদ্ধযন্ত্রণার প্রতীক জাপানি শিশু সাদাকো সাসাকি ও গাজার শিশুদের স্মরণে কাগজের সারস বিতরণ এবং সংক্ষিপ্ত যুদ্ধবিরোধী আলোচনা। শিল্পকলা একাডেমীর সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি গোলাম কুদ্দুস

বিশেষ অতিথি থাকবেন জাপান ইউনিভার্সিটি এ্যালামনাই এসোসিয়েশন বাংলাদেশ-এর সভাপতি অধ্যাপক ড. মো. খোরশেদ আলম,  জাপান দূতাবাসের গণসংযোগ ও সাংস্কৃতিক বিভাগের প্রধান রিওজি সুগে, নাট্যজন মাসুম রেজা, বাংলাদেশ গ্রæপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক আকতারুজ্জামান, জাপান-বাংলা পিস ফাউন্ডেশনের সভাপতি হুমায়ুন কবীর প্রমুখ। স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। 

এরপর থাকবে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার ৬৫তম মঞ্চায়ন। এ দিন নাট্যপ্রদর্শনীসহ সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে বলে আয়োজক সূত্রে জানা গেছে। যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ হিসেবে স্বপ্নদল ২০০২ থেকে গত ১৩ বছর যাবৎ নিয়মিতভাবে  শান্তির পক্ষে উদ্বুদ্ধকরণ ও যুদ্ধবিরোধী প্রচারণাসহ ‘হিরোশিমা দিবস’ পালন করে আসছে। ২০১১ থেকে এ আয়োজনের সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী। 

পাশাপাশি দিবসটি পালনে সহযোগিতা করছে জাপান-বাংলা পিস ফাউন্ডেশন ও জাপান দূতাবাস। ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন- হাসান রেজাউল, মাধূরী বেপারী সুমি, ফজলে রাব্বী সুকর্ন, আমজাদ শরীফ, সামাদ ভূঞা, শিশির সিকদার, জেবুন নেসা আলো, সাইফুন্নেসা জেবু, মোস্তাফিজুর রহমান, জাহিদ রিপন প্রমুখ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন