, , No Comments

আজ কাজলের জন্মদিন

Logoআপডেট: মঙ্গলবার, ০৫ আগস্ট, ২০১৪
এবি ডেস্ক
বলিউডের একসময়ের পর্দা কাঁপানো অভিনেত্রী কাজলেন জন্মদিন আজ। ১৯৭৪ সালের ৫ আগস্ট অভিনেত্রী তানুজা ও চলচ্চিত্র পরিচালক সোমু মুখার্জীর ঘরে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পুরো নাম কাজল মুখোপাধ্যায়।

কাজল ছাত্রজীবনেই অভিনয় জগতে পা রাখেন। ১৯৯২ সালে মাত্র সতেরো বছর বয়সে ‘বেখুদি’ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক ঘটে তার। ১৯৯৩ সালে তার অভিনীত ‘বাজিগর’ ছবিটি প্রথম বাণিজ্যিকভাবে ব্যাপক সাফল্য পায় ৷ যেখানে প্রথমবারের মতো তাঁকে পর্দায় দেখা যায় শাহরুখ খানের সঙ্গে৷ এই ছবির পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি কাজলকে৷ একটার পর একটা ছবি হিট হতে থাকে তার৷

করণ অর্জুন, দিল ওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে, কুছ কুছ হোতা হ্যায়, কভি খুশি কভি গম এবং শাহরুখের সঙ্গে মাই নেম ইজ খান কাজলকে নিয়ে আসে জনপ্রিয়তার শীর্ষে৷ সেরা অভিনেত্রী হিসাবে এ পর্যন্ত ৬টি ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন তিনি। অভিনয়ের পাশাপাশি বিধবা ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করেন কাজল। সমাজসেবামূলক কাজের জন্য ২০০৮ সালে কর্মবীর পুরস্কার জেতেন।
২০১১ সালে ভারত সরকার দেশটির ৪র্থ সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘পদ্মশ্রী’ অ্যাওয়ার্ডে সম্মানিত করেন তাকে। 

তার অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি ছবি হল ‘দিলওয়ালে দুলহানিয়া লে জাযেঙ্গে’(১৯৯৫), ‘কুচ কুচ হোতা হ্যায়’(১৯৯৮), ‘কাভি খুশি কাভি গাম’(২০০১)। এই প্রত্যেকটি ছবিতেই তিনি কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করেছেন তিনি। ‘গুপ্ত’(১৯৯৭) ও ‘দুশমন’(১৯৯৯) ছবিতে অভিনয়ের জন্য সমালোচকদের প্রশংসা পান কাজল। সংসার ও সন্তান দেখাশুনার জন্য ২০০১ সাল থেকে অভিনয় থেকে অবসর নেন তিনি। 

২০০৬ সালে রোমান্টিক থ্রিলার ‘ফানা’(আমির খান) ছবির মাধ্যমে আবারো অভিনয়ে ফিরেন তিনি। এরপর নিয়মিত কাজ করে যান। ‘ইউ মে অর হাম’(২০০৮), ‘মাই নেম ইজ খান’(২০১০)এর মতো ছবিতে কাজ করে নিজেকে ভারতের সবচেয়ে সফল অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠা করেছেন কাজল। অভিনেতা অজয় দেবগনের সঙ্গে ১৯৯৫ সাল থেকেই সম্পর্ক ছিল কাজলের। ১৯৯৯ সালে বিয়ে করেন তারা। বর্তমানে নাশা ও যুব নামে দুই সন্তানের জননী কাজল। তথ্যসূত্র- উইকিপিডিয়া।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন