, , No Comments

ছয়টি নতুন নাটক মঞ্চে আনার পরিকল্পনা চলছে

Logoআপডেট: সোমবার, ২৭ জুলাই, ২০১৫
যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ট্যাগোর সোসাইটি হিউস্টন ও নর্থ আমেরিকার ৩৫তম বঙ্গ সম্মেলনে আজীবন সম্মাননায় (জীবনকৃতি) ভূষিত হয়েছেন বাংলাদেশের ‘মঞ্চকুসুম’ খ্যাত অভিনেত্রী শিমূল ইউসুফ।

মঞ্চাঙ্গনে বিশেষ অবদান ও ‘বিনোদিনী’ মঞ্চনাটকে অনবদ্য অভিনয়ের স্বীকৃতিস্বরূপ তাকে এই পুরস্কার প্রদান করা হয়।

আন্তর্জাতিক এই স্বীকৃতি ও প্রাসঙ্গিক বিষয়ে আজকের আজকের ‘হ্যালো শুনছেন?’ বিভাগে কথা বলেছেন তিনি।
- শিহাব ফারুক

আন্তর্জাতিক অঙ্গনের বিরল এই প্রাপ্তিতে অনুভূতি কেমন?
সকল প্রাপ্তিই অনুপ্রাণিত করে এবং দায়িত্ব বাড়িয়ে দেয়। এই স্বীকৃতিও আমাকে সমভাবে আনন্দিত করেছে। কিন্তু পুরস্কারটি সরাসরি নিজের হাতে গ্রহন করতে পারলে আরও বেশি ভালো লাগতো। অনুষ্ঠানে আমার উপস্থিত থাকার কথা ছিল। সেখানে ‘বিনোদিনী’ নাটকটিও মঞ্চায়ন হওয়ার কথা। কিন্তু ভিসা জটিলতায় অন্য শিল্পীরা যেতে না পারায় আমি আর রওনা হইনি। বাচ্চু(নাসির উদ্দীন ইউসুফ) সেখানে উপস্থিত থাকায় আমার পক্ষে পুরস্কারটি গ্রহণ করেছে।

সম্প্রতি ঢাকা থিয়েটারের আমন্ত্রণে গ্লোব থিয়েটার ঢাকারমঞ্চে ‘হ্যামলেট’ নাটকটি মঞ্চায়ন করে। বিষয়টি আমাদের নাট্যাঙ্গনের জন্য কতোটা ইতিবাচক বলে মনে করেন? 
আমরা যারা ঐতিহ্যের কথা বলি, দেশের শিল্প-সংস্কৃতিকে এগিয়ে নেওয়ার কথা বলি। আমাদের কর্মযজ্ঞকে এগিয়ে নিতে হলে, বিশ্বমানে উন্নতি করতে হলে বর্হিবিশ্বের কাজ দেখতে হবেনা? আমাদের দেশজ আঙ্গিক ঠিক রেখে তাদের সাথে এক্সপেরিমেন্ট করে এগিয়ে যেতে হবে। সুতরাং বিষয়টি খুবই ইতিবাচক।

আমাদের মঞ্চনাটক কি বিশ্ব থিয়েটারের সাথে সমতালে এগুচ্ছে বলে মনে করেন? 
বিদেশে বেশীরভাগই পেশাদারী নাট্যচর্চা হচ্ছে। এ বিষয়ে তাদের পড়াশোনা এবং চর্চার জায়গাটা অনেক পরিচ্ছন্ন। সুতরাং তারা আমাদের থেকে অনেক বেশী এগিয়ে আছে। এখানেও অনেকেই চেষ্টা করছেন। তবে, আন্তর্জাতিক মানে আমাদের নাটককে নিয়ে যেতে হলে আরও অনেক বেশী এক্সপেরিমেন্ট করতে হবে।

গ্লোব থিয়েটারের নাটক দেখতে দর্শক যেভাবে হুমড়ি খেয়ে পড়েছে। ১৫ মিনিটেই অনলাইনে ৪০০ শেষ। অথচ, আমাদের অনেক ভালো-ভালো মঞ্চনাটকে আশানরুপ দর্শক হয়না। বিষয়টিকে কিভাবে দেখছেন?
যারা এই নাটকটি উপভোগ করেছেন তাদের বেশিরভাগই মঞ্চের নিয়মিত দর্শক নয়। এদের সবাইকেতো আমরাও আমাদের নাটকে নিয়মিত পাইনা। কিন্তু এই প্রথমবারের মতো শেক্সপিয়ারের গ্লোব থিয়েটার নাটক নিয়ে বাংলাদেশে আসছে এবং অনলাইনে টিকেট পাওয়া যাবে বিষয়টি সবার আগ্রহে ভিন্নমাত্রা যোগ করেছে। ফলে দ্রুুত টিকেট শেষ হয়ে যাওয়ায় অনেক নিয়মিত দর্শকই নাটকটি উপভোগ থেকে বঞ্চিত হয়েছে।

নাটকটির একধিক শো করা গেলে হয়তো এমনটি হতোনা। কিন্তু এতে কি ধরণের প্রতিবন্ধতা ছিল?
অবশ্য দুটি শো করা গেলে এমনটি হতো না। মূলত, উইলিয়াম শেক্সপিয়ারের ৪৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্বভ্রমণের অংশ হিসেবে বাংলাদেশে এসেছে। এই প্রযোজনাটি এবং এর সাথে সংশ্লিষ্ট সবাই ইন্স্যুরেন্সভুক্ত এবং এটি একটি কোম্পানি। তারা হঠাৎ করে কোন কিছু করেনা। আগে থেকে তাদের সাথে আলাপ করে রাখলে হয়তো একাধিক শো করা যেতো। এমনটি হবে আমরাও বুঝতে পারিনি।

দলের জন্য নতুন পান্ডুলিপির কাজ কতদূর?
পান্ডুলিপির কাজ আপাতত বন্ধ রেখেছি। আগামীবছর দল থেকে ছয়টি নতুন নাটক মঞ্চে আনার পরিকল্পনা চলছে। এরমধ্যে সেলিম আল দীনের ৪টি এবং বাকি দুটি অন্য নাট্যকারদের। বাচ্চু নাট্যাচার্যের ‘স্বর্ণবোয়াল’র নির্দেশনা দেবে এবং এশা একটি ও রুবাইয়্যাত আহমেদ একটির নির্দেশনা দিবে। বাকি তিনটির বিষয়ে এখনও চূড়ান্ত হয়নি।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন