, , No Comments

চার'দিনব্যাপী ঢাকা থিয়েটারের 'সেলিম আল দীন জন্মোৎসব'

Logoআপডেট: সোমবার, ১৭ আগস্ট, ২০১৫
এবি প্রতিবেদক
আগামীকাল ১৮ আগস্ট নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৬তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে দেশের স্বনামধন্য নাট্যদল ঢাকা থিয়েটার আয়োজন করেছে চারদিনব্যাপী সেলিম আল দীন জন্মোৎসব।

এদিন থেকে শুরু হয়ে ২১ আগস্ট পর্যন্ত চলবে দলটির কৃত্যানুষ্ঠান। শ্রদ্ধাঞ্জলি অর্পণ, স্মারক বক্তৃতা, পদক প্রদান ও নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে স্মরণ করা হবে বাংলানাট্যের এই যুগস্রষ্টাকে।


আগামীকাল ১৮ আগস্ট সকাল ১০টায় সাভারের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে ঢাকা থিয়েটার। পরদিন ১৯ আগস্ট জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় রয়েছে ঢাকা থিয়েটারের পরিবেশনায় সেলিম আল দীন রচিত বিভিন্ন নাট্যচরিত্র নিয়ে ‘পুতুল তোমার জনম কীরূপ’। চরিত্রাংকনে শিমূল ইউসুফ
২০ আগস্ট পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চায়ন করবে সেলিম আল দীনের নাটক ‘স্বর্ণবোয়াল’, নির্দেশনায় রেজা আরিফ। ২১ আগস্ট সমাপনী দিনে সেমিনার কক্ষে বিকেল ৪টায় থাকছে সেলিম আল দীন স্মারক বক্তৃতা ২০১৫।

বিষয় ‘দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব ও শিল্পসৃজন বিষয়ক অপরাপর মতবাদ’, বক্তা অধ্যাপক আবদুস সেলিম। সন্ধ্যা সাড়ে ৬টায় প্রদান করা হবে সেলিম আল দীন পদক ১৪২২। পুরস্কারটি পাচ্ছেন অধ্যাপক অরুণ সেন। এ ছাড়া দেওয়া হবে মীর মকসুদ উস সালেহীন-বজলুল করিম পদক ২০১৫ ও ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক ২০১৫ পদক। এগুলো প্রদান করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। জাতীয় নাট্যশালা মূলমঞ্চে সন্ধ্যা ৭টায় রয়েছে ঢাকা থিয়েটারের প্রযোজনায় সেলিম আল দীনের নাটক ‘নিমজ্জন’। এর নির্দেশনা দিয়েছেন নাসিরউদ্দীন ইউসুফ। তিনি জানান, স্মারক বক্তৃতা ও পদকপ্রদান অনুষ্ঠার সবার জন্য উন্মুক্ত হলেও নাটক দেখতে হবে দর্শনীর বিনিময়ে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন