, , No Comments

কোহলির ঝড়ে সেমিফাইনালে ভারত!

Logoআপডেট: সোমবার, ২৮ মার্চ, ২০১৬
এবি- ক্রীড়া ডেস্ক
ভারতীয় দলের টপ অর্ডার ব্যাটসম্যান বিরাট কোহলির অবিশ্বাস্য ব্যটিংয়ে উড়ে গেলো অস্ট্রেলিয়া। ৫১ বলে ৮২ রানের দুর্দান্ত এক অপরাজিত ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান বিশ্ববিখ্যাত এই ক্রিকেট তারকা।

এর মধ্যে দিয়ে সেমিফাইনালের টিকেট নিশ্চিত করল স্বাগতিক ভারত। অন্যদিকে এই ম্যাচ হারের মধ্যে দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর থেকে বিদায় নিল অস্ট্রেলিয়া।


সোমবার রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনের বাঁচা-মরার ম্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও  ভারত। ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৬০ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল অস্ট্রেলিয়া। ফলে সেমিফাইনালের টিকিট হাতে পেতে ভারতীয়দের টার্গেট দাঁড়িয়েছিল ১৬১ রান।


১৬১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য তেমন ভাল হয়নি ভারতের। প্রথম জুটিতে ওঠে ২৩ রান। ১৩ রানে ধাওয়ান ও ১২ করে রোহিত শর্মা ফিরে যান। এরপর সুরেশ রায়না ফিরে যান ১০ রান করে। তবে কোহলি- যুবরাজ মিলে ভারতকে আশা দিচ্ছিলেন। এ জুটিতে আসে ৪৫ রান। ১৮ বলে ২১ করে ফিরেন যুবরাজ। কোহলির সঙ্গে যোগ দেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

এ জুটির দিকেই তাকিয়ে ছিল ভারত। বিশেষ করে ইনফর্ম ব্যাটসমান কোহলির দিকে। ১৮তম ওভারে ১৯ রান নিয়ে সমীকরণ কঠিন সমীকরণ অনেকটাই সহজ করে আনেন কোহলি। শেষ দুই ওভারে ভারতের দরকার পড়ে ২০ রান। উইকেটে কোহলি ধোনির মত ব্যাটসম্যান। কিন্তু জয়সূচক শটটা ছাড়া ধোনিকে কোন কিছুই করতে দিলেন না কোহলি। নেইল কাটারের ওভার থেকে ১৬ রান নিয়ে ফেললেন। শেষ ওভারে দরকার পড়ে মাত্র ৪ রান। প্রথম বলেই চার হাঁকিয়ে ৬ উইকেটের দারুণ জয় তুলে নেয় ভারত। কোহলিকে সঙ্গ দেওয়া অধিনায়ক মহেন্দ্র সিং ধানি ১০ বলে ১৮ রান করে অপরাজিত থাকেন।
শুরুতে মনে হয়েছিল দুইশ টুইশ করে ফেলবে অস্ট্রেলিয়া। কিন্তু মিডল অর্ডার ব্যাটসমানদের ব্যর্থতায় স্কোর খুব বড় হলো না। ৬ উইকেটে ১৬০ রান তুলতে পারে অজিরা। ডু অর ডাই ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার শুরুটা হয় উড়ন্ত। রুদ্রমূর্তি ধারণ করেন অজি ওপেনারদ্বয়। উসমান খাজা ও অ্যারোন ফিঞ্চ ভারতীয় বোলিং উড়িয়ে দেন। মাত্র ৪ ওভারেই বিনা উইকেটে ৫৩ রান তুলে ফেলে অজিরা। নিজের প্রথম ওভার বল করতে এসে ২২ রান দিয়েছেন অশ্বিন। আগের ওভারে ১৭ রান দেন বুমরাহ। অবশ্য এর একটু পরেই ১৫ বলে ২৬ করে আউট হন ইসমান খাজা। রান তুলার গতি কমে যায় এরপরই। মাত্র ৩.৪ ওভারে ফিফটি পূরণ হলেও ১০০ রান তুলতে লেগে যায় ১২.৫ ওভার। ওয়ার্নার (৬), স্মিথ (২) দ্রুত আউট হন।ওপেনার ফিঞ্চ ৩৪ বলে ৪৩ রানের ইনিংস খেলেন। ওয়াটসন ও ফকনারের মতো ব্যাটসম্যানরা উইকেট আসলেও দ্রুত রান করতে পারেননি। ১০ বলে ১০ করেন ফকনার। ১৬ বলে ১৮ করে নট আউট থানে ওয়াটসন। শেষ দিকে ২ বলে নেভিল ১০ রান করলে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৬০। ভারতের পক্ষে পান্ডে ২ উইকেট নেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন