, , No Comments

মঞ্চে আসছে স্বপ্নদলের অপশক্তি বিরোধী নাটক 'স্পার্টাকাস'

Logoআপডেট: সোমবার, ২১ জুলাই, ২০১৪
এবি প্রতিবেদক
'স্পার্টাকাস' একজন যোদ্ধা, একটি যুদ্ধ এমনকি বিশ্ব-বিবেকে জাগরণী এক প্রতিকৃতের নাম। ইতালির শোসিত-বঞ্চিত দাসরা খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীতে অনাচার, ব্যবিচার আর দাস নিপীড়নের বিপরিতে সাহস, শক্তি ও বুদ্ধিমত্তা দিয়ে বিদ্রোহ করেছিল বলকান অঞ্চলে। এই নেতৃত্ব দেন দ্রোহ ও সাহসিকতার বিশ্বপ্রতীক দাস 'স্পার্টাকাস'। তারুণ্যদীপ্ত নাট্যসংগঠন স্বপ্নদল মঞ্চে আনতে যাচ্ছে বহুলপ্রতিক্ষিত প্রযোজনা 'স্পার্টাকাস'।

হাওয়ার্ড ফাস্টের রচনা অবলম্বনে নাট্যজন বাদল সরকার রচিত বর্ণীল এ নাটকটি গ্রন্থনা ও নির্দেশনা দিয়েছেন দলপ্রধান জাহিদ রিপন। ৫বছর আগে দলের ১০ম প্রযোজনা হিসেবে নাটকটির মহড়া শুরু হলেও অন্যান্য প্রযোজনার নিয়মিত মঞ্চায়ন ও বিশেষ বিশেষ আয়োজনের কারণে অবশেষে দলীয় ১৫তম প্রযোজনা হিসেবে মঞ্চে আসছে 'স্পার্টাকাস'। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে নাটকটি মঞ্চে আনার লক্ষে বিরামহীন মহড়া চলছে বলে জানিয়েছেন জাহিদ রিপন। তিনি বলেন, 'স্পার্টাকাস' সার্বজনীন একটি নাটক। 

জগতের সকল অমানবিকতা-অন্যায়-অবিচার- অপশক্তির বিরুদ্ধে স্বপ্নদলের ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে প্রতিবাদী এই নাট্যপ্রযোজনা। জলপ্রণালী পার হওয়ার প্রয়োজন দেখা দেয়ায় যুদ্ধজয়ী 'স্পার্টাকাস' বাহিনী ইতালির ভাড়াটে 'রাজাকার' কর্তৃক প্রতারণার শিকার হয়ে অসীম সাহসী ও মুক্তিপাগল এ বাহিনীর দাসনেতা 'স্পার্টাকাস'-এর অনুপ্রেরণায় হাতে তৈরি 'ভেলা' নিয়ে 'সিসিলি' পৌঁছার পরিকল্পনা করে। 

কিন্তু বৈরী পরিবেশ আর বিশ্বাসঘাতক ইতালীয় 'রাজাকার'দের কারণে তাদের পরিকল্পনা ব্যর্থ হয়। এতে করে বিশাল ও সম্মিলিত রোমান বাহিনীর হাতে তারা ধরা পড়ে এবং মুক্তিযোদ্ধা 'স্পার্টাকাস'-এর ৬ হাজার অনুসারীকে ক্রুশবিদ্ধ করে হত্যা করা হয়।

এবং 'স্পার্টাকাস'-এর শরীরকে টুকরো টুকরো করা হয়। কিন্তু মৃত্যুর আগে 'স্পার্টাকাস' তার সন্তানসম্ভাবা স্ত্রীকে বলেছিলেন, 'অবশ্যই তোমার পেট থেকে আরেক নতুন 'স্পার্টাকাস' জন্ম নেবে'। নিয়েছিল কিংবা নেয়নি কেউ হয়তো তার খোঁজ রাখেনি কিন্তু তার এই তেজদীপ্ত চেতনায় যেন পৃথিবীর ঘরে ঘরে প্রতিটি বিপ্লবী মানুষই লালন করছে 'স্পার্টাকাস'র বীরত্ব।


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন