, , No Comments

শুভ-জন্মদিন ঝুনা চৌধুরী

Logoআপডেট: শুক্রবার, ১১ মার্চ, ২০১৬
এবি ডেস্ক
নাট্যাঙ্গনের অনন‌্য এক উজ্জ্বল নক্ষত্রের নাম ঝুনা চৌধুরী। একজন দক্ষ সংগঠক, অভিনেতা, সুবক্তা সর্বপরি সুহাসি-সুভাষীর অধিকারী একজন বিচক্ষণ নাট্য অবিভাবক তিনি।

১৯৭৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র থাকাকালীন প্রথম নাটকের দল থিয়েটারের হয়ে কাজ শুরু করেন।

সে বছরই প্রথম আবদুল্লাহ আল-মামুনের রচনা ও নির্দেশনায় 'এখনই সময়' নাটকে অভিনয়ে তার অভিষেক ঘটে। এ নাটকে ঝুনা চৌধুরী'র চরিত্রটি ছিল একজন শ্রমিকের। এরপর সৈয়দ শামসুল হকের "পায়ের আওয়াজ পাওয়া যায়" এবং আবদুল্লাহ আল-মামুনের "এখনো ক্রীতদাস" ছাড়া থিয়েটারের হয়ে আরও একাধিক নাটকে কাজ করেন।

১৯৮৯ সালে থিয়েটার থেকে বেরিয়ে গঠন করনে নাট্যকেন্দ্র। এই দলের হয়ে ১৯৯২ সালে প্রথম বিচ্ছু নাটকে অভিনয় করনে স্বপ্রতীভ ঝুনা চৌধুরী। নাটকটি এবং তার অভনিয় সে সময় মঞ্চে ব্যাপক সাড়া জাগিয়েছিল। একে একে নাট্যকেন্দ্রের ক্রসিবল, প্রতিসরণ, আরজ চরিতামৃত, ডালিম কুমার -এ অসাধারণ অভিনয়ে মঞ্চ মাতান। শুধু মঞ্চেই নয়, শিল্প-সংস্কৃতির যৌক্তিক অধকিার আদায়ে রাজপথেও তার বিরল নেতৃত্ব জাতিকে হৃদ্ধ করছে। তিনি আইটিআই বাংলাদেশ কেন্দ্র, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ জাতিয় পর্যায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন