, , No Comments

বৃষ্টির কারণে ঢাকা টেস্টও ড্র

Logoআপডেট: সোমবার, ০৩ আগস্ট, ২০১৫
এবি ক্রীড়া প্রতিবেদক
বৃষ্টির কবলে পড়ে বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যেকার দ্বিতীয় টেস্ট সিরিজও ড্র হল।

টানা ৩ দিনের বৃষ্টিতে আউটফিল্ড ভেজা থাকায় মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের মাঠে খেলা অনুপযুক্ত বলে মনে করেছেন আম্পায়াররা। তাই আজ সকাল পৌনে ৯টায় সিরিজের পঞ্চম ও শেষ দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন দুই আম্পায়ার পল রাইফেল ও রিচার্ড কেটেলবরো। চট্টগ্রামের পর ড্র হলো ঢাকা টেস্টও।

প্রোটিয়াদের বিপক্ষে এই প্রথম কোনো সিরিজ ড্র করলো বাংলাদেশ। বৃষ্টির কারণে ড্র হওয়া ঢাকা টেস্টে ৬৫ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলায় ম্যাচসেরা হয়েছেন টাইগার দলপতি মুশফিকুর রহিম। ম্যাচ সেরার পুরস্কার নিতে গিয়ে মুশফিক বলেন, এই সফর থেকে অনেক প্রাপ্তি আছে বাংলাদেশের, ‘বিশ্বের এক নম্বর দলের বিরুদ্ধে এমন খেলে ছেলেরা অনেক আত্মবিশ্বাস পাবে। আশা করি অস্ট্রেলিয়ার বিপক্ষেও আমরা ভাল করতে পারব। অন্যদিকে সিরিজের সেরা হয়েছেন চারশো উইকেটের মাইলফলকে পা রাখা ডেল স্টেইন।


ঢাকা টেস্টের প্রথম দিন শেষে প্রথম ইনিংসে ৮ উইকেটে ২৪৬ রান করে স্বাগতিকরা। খেলা সেখানেই আটকে থাকে। এর আগে টানা ৩ দিন খেলা না হলেও বৃষ্টির বিরতিতে মাঠকর্মীরা সর্বোচ্চ চেষ্টা করেন মাঠ খেলার উপযোগী করার জন্য। কিন্তু আউটফিল্ড আর খেলার উপযোগী করা সম্ভব হয়নি। সকালে আবহাওয়া ভালো থাকলেও তাই খেলা আর শুরু করা যায়নি। ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে হওয়া বৃষ্টির দাপটে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ দিনের খেলাও পরিত্যক্ত হয়েছিল। ড্র হওয়া চট্টগ্রাম টেস্টের শেষ ২ দিনের খেলাও ভেসে গিয়েছিল বৃষ্টিতে। 


এদিকে দুই টেস্টে বৃষ্টির কারণে খেলতে না পারায় ক্ষতি হয়েছে দক্ষিণ আফ্রিকার। আইসিসির হিসাব বলছে, সিরিজ শেষে আফ্রিকার ৫ রেটিং পয়েন্ট কমেছে। তারা এখন ১২৫ এ। আর এতেই মন খারাপ অতিথি দলের অধিনায়ক হাশিম আমলার। সিরিজ শুরুর আগে দক্ষিণ আফ্রিকা ১৩০ পয়েন্ট নিয়ে সবার ওপরে ছিল। এখন ১২৫ হলেও সেই সবার উপরে। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১১। যদি বাংলাদেশ ২-০ ব্যবধানে সিরিজ জিতত, তবে ১১ রেটিং পয়েন্ট হারিয়ে আফ্রিকা আসত ১১৯ এ। আর ১-০তে হারলে ১২১ এ। অন্যদিকে আফ্রিকা যদি ২-০তে জিতত, তবে বাংলাদেশ ১ পয়েন্ট হারিয়ে নেমে যেত ৪০ এ। সেক্ষেত্রে সফরকারীদের পয়েন্ট হত ১৩২। আর যদি ১-০ তে জিতত, তবে বাংলাদেশের পয়েন্ট হত ৪২, তাদের হত ১৩০। কিন্তু সিরিজ ড্র হওয়ায় ৫ পয়েন্ট কমল আফ্রিকার। আর বাংলাদেশের পয়েন্ট ছয় বেড়ে ৪৭ এ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন