, , No Comments

নাটকপাড়ায় আন্তর্জাতিক নাট্যোৎসব করবে বটতলা

Logoআপডেট: সোমবার, ১৩ অক্টোবর, ২০১৪
এবি প্রতিবেদক
‘ছড়াই স্বপ্নবীজ আকাশ তলে : বটতলা রঙ্গমেলা ২০১৪’ শিরোনামে প্রথমবারের মত আন্তর্জাতিক নাট্যোৎসবের আয়োজন করতে যাচ্ছে তারুণ্যদীপ্ত নাট্যদল বটতলা।

আগামী ২৪-৩১ অক্টোবর-২০১৪ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ৮ দিন ব্যাপী বর্ণাঢ্য এ নাট্যাসর।

২০১৪ সালে ঢাকার মঞ্চে আগত নতুন নাটক নিয়ে সাজানো হয়েছে উৎসব। এতে স্বগতিক দল বটতলা ছাড়াও অংশ নিচ্ছে থিয়েটার, নাগরিক, ঢাকা থিয়েটার, আরণ্যক, প্রাচ্যনাট, থিয়েটার আর্ট ইউনিট, রঙ্গাশ্রম (ভারত) ও অভিনয় শিল্পী কাইউলানি লী (আমেরিকা) একক পরিবেশনা। বাংলাদেশে অনুষ্ঠিত এই নাট্যাসরে ভারত ও আমেরিকার নাটক দুটির উদ্বোধনী প্রদর্শনী হবে বলে জানা গেছে।

২৪ অক্টোবর নাট্যোৎসবের উদ্বোধনীতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যাঙ্গনের বিশিষ্টজনেরা। উদ্বোধনীতে নাট্যশালার বহিরাঙ্গনে থাকছে পূজা সেন গুপ্ত-র দল তুরঙ্গমীর আয়োজনে উদ্বোধনী কোরিওগ্রাফি। জাতীয় নাট্যশালাতে নাটক প্রদর্শনীর পাশাপাশি অন্যান্য দিনগুলোতে থাকছে গীতলবঙ্গ’র গান, বটতলা’র পথনাটক জতুর্গৃহ, লালন সন্ধ্যা, রিতু সাত্তারের একক ইন্সটলেশন পারফরম্যান্স আর্ট, নিথর মাহবুব এর মুকাভিনয়, খালিদ হাসন রুমীর পাপেট শো ও তীরন্দাজ নাট্যদলের পারফরম্যান্স।

এছাড়াও বটতলা’র উদ্দোগে ২৯ ও ৩০ অক্টোবর  ২০১৪ আমেরিকান অভিনয় শিল্পী কাইউলানি লি’র তত্ত্বাবধানে অনুষ্ঠিত হবে শ্রমজীবি মানুষের আন্দোলনকে কেন্দ্র করে নাটকের উপর কর্মশালা। বিভিন্ন নাটকের দলের কর্মীরা এই কর্মশালাতে অংশ নেবেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন