, , No Comments

দুর্দান্ত খেলেও হেরে গেল আর্জেন্টিনা

Logoআপডেট: রবিবার, ১২ অক্টোবর, ২০১৪
এবি- ক্রীড়া ডেস্ক
জোড়া গোল হজম করে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে যেন জয় উপহার দিলো নান্দনিক ফুটবলের যাদুকর লিওনেল মেসির আর্জেন্টিনা।

এ যাত্রায়ও নামের সুবিচার করতে পারেননি ডি মারিয়া- আগুয়েরোরা। একাধিক সুযোগ মিস করে অবশেষে তরী ডুবালো মেসি বাহিনী।

বেইজিংয়ের বার্ডস নেস্ট স্টেডিয়ামে আর্জেন্টিনার বিপক্ষে একাই দুই গোল করেন ব্রাজিল দলে দিয়েগো তারদেলি। নবাগত এই স্ট্রাইকার খেলার ২৯ এবং ৬৪ মিনিটে গোল দুটি করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন।

শুরু থেকেই খেলার নিয়ন্ত্রণর ছিল আর্জেন্টিনার কাছেই। ডি মারিয়া, আগুয়েরো প্রথম মিনিটেই গোলের সুযোগ পেয়েছিলেন। কিন্তু অফসাইডে চলে যাওয়ায় আর কিছু করা সম্ভব হয়নি। এরপর থেকে প্রথম ২৫ মিনিট আগুয়েরো, ডি মারিয়া আর মেসির দুর্দান্ত স্কিল দেখা যেতে থাকে। এ সময় অন্তত তিনটি ফ্রি কিক পায় আর্জেন্টিনা।

দুটি নেন মেসি অন্যটি ডি মারিয়া। কিন্তু কারও শটই ব্রাজিলের জালে বল ঢোকাতে পারেনি। তবে ভাগ্যের নির্মমতায় স্রোতের বিপরীতে গিয়ে গোল দিয়ে বসে ব্রাজিল। ২৯ মিনিটে বক্সের বাঁ প্রান্ত থেকে বাম পায়ের শটে তারদেলি আর্জেন্টিনা গোলরক্ষক সার্জিও রোমেরোকে সহজেই পরাস্ত করেন। তারদেলির বাড়ানো পাস থেকে ৩২মিনিটে সহজ গোলের সুযোগ পেয়েও ব্যর্থ হন নেইমার।

ডি মারিয়াকে ৪০ মিনিটে ডি বক্সে ফাউল করেন ব্রাজিল ডিফেন্ডার দানিলো। নিয়ম বহির্ভূত কারণে রেফারি তাকে হলুদ কার্ড দেখানোর পাশাপাশি পেনাল্টির আদেশ দেন। মেসির সেই পেনাল্টি শটটি ডান দিকে ঝাঁপিয়ে পড়ে পরাস্থ করেন ব্রাজিল গোলরক্ষক জেফারসন। ফিরতি বলে গোল দেওয়ার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি মেসি।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্রাজিল খেলা নিয়ন্ত্রনে আনার চেষ্টায় সফল হয়। ৬৪ মিনিটে আরও একটি গোল আদায় করে নিল ব্রাজিল। এবারের গোলদাতাও দিয়েগো তারদেলি। ডেভিড লুইজে হেডের পাস থেকে তারদেলির হেড করা বল জড়িয়ে যায় আর্জেন্টিনার জালে। ব্রাজিল-আর্জেন্টিনা মহারণের চেয়ে সবার নজর ছিল মেসি-নেইমারের দিকে। শুরুতে মেসিকে কিছুক্ষণ চেনা রূপে দেখা গেলেও পওে যেন তিনি হাঁফিয়ে ওঠেন। তবে ৭৯ মিনিটে দুর্দান্ত একটি ফ্রি কিক করেছিলেন আর্জেন্টাইন এই মহাতারকা। ব্রাজিল গোলরক্ষক অবশ্য ঝাঁপিয়ে পড়ে সেটি রক্ষা করেন।

শুরুতে কিছুটা নিষ্প্রভ থাকলেও প্রথমার্ধের শেষের দিকে চেনারূপে নিজেকে তুলে ধরেন নেইমার। ৮১ মিনিটে জোড়া গোলদাতা দিয়েগো তারদেলিকে তুলে কাকাকে মাঠে নামান ব্রাজিল কোচ দুঙ্গা। এর মধ্য দিয়ে আঠার মাস পর জাতীয় দলের জার্সি পরে মাঠে নামেন কাকা। আর্জেন্টিনা কোচ জেরার্ডো মার্টিনোও গঞ্জালো হিগুয়াইনকে ছাড়া একাদশ সাজান। যদিও দ্বিতীয়ার্ধের শুরুতে আগুয়েরোর পরিবর্তে তাকে মাঠে নামতে দেখা যায়।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন