, , No Comments

ইতিহাসের পাতায় তামিম-ইমরুল জুটি

Logoআপডেট: শুক্রবার, ২১ আগস্ট, ২০১৫
এবি ক্রীড়া ডেস্ক
সাদা পোশাকের উদ্বোধনী জুটিতে বিশ্ব সেরাদের টপকে গেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওপেনিং জুটি তামিম ইকবাল-ইমরুল কায়েস।

২০১২ সালের জানুয়ারির পর থেকে উদ্বোধনী জুটিতে হার মানিয়েছেন ক্রিস রজার্স-ডেভিড ওয়ার্নার, পিটারসেন-গ্রায়েম স্মিথ, শিখর ধাওয়ান-মুরালি বিজয়, ক্রিস গেইল-পাওয়েল আর অ্যালিস্টার কুক-অ্যান্ড্রু স্ট্রাউসদের মতো বিশ্বখ্যাত ওপেনারদের। এতটুকু পড়ে বোঝার কোনও উপায় নেই কী করে তামিম-ইমরুল গত সাড়ে তিন বছরে সবার উপরে।


কমপক্ষে দশ ইনিংস খেলা উদ্বোধনী জুটিতে গড় রানের দিক দিয়ে সেরাদের তালিকায় শীর্ষে রয়েছেন এই দুই টাইগার। তামিম-ইমরুল জুটি থেকে মোট রান এসেছে ৭৮৪, যেখানে ওপেনিংয়ে গড় ৮৭.১১। ওপেনিংয়ে গড় রানের দিক দিয়ে তামিম-ইমরুলের পরে দ্বিতীয় সেরা হিসেবে রয়েছেন ইংলিশ দুই ওপেনার কম্পটন-কুক জুটি। ১৭ ইনিংসে ব্যাট করে ৯২৭ রান তোলা এ জুটির গড় ৫৭.৯৩। ৪১ ইনিংসে রজার্স-ওয়ার্নার জুটি থেকে এসেছে ২০৫৩ রান, গড় ৫১.৩২।

২৪ ইনিংসে ভারতের ধাওয়ান-বিজয়ের ওপেনিং গড় ৫০.২০। আর ক্যারিবীয় ব্যাটিংয়ের দুই ওপেনার গেইল-পাওয়েল ১৭ ইনিংসে রান তুলেছেন ৭০৭, যেখানে তাদের উদ্বোধনী ব্যাটিংয়ের গড় ৪৪.১৮। ব্যাটিং উদ্বোধন করতে নেমে ২০৫৩ রান তোলা রজার্স-ওয়ার্নার জুটি সর্বোচ্চ রানের তালিকায় শীর্ষে (২০৫৩ রান)। মোট রানের তালিকায় তামিম-ইমরুল রয়েছেন সাত নম্বরে (২০১২ সালের জানুয়ারির পর থেকে তুলেছেন ৭৮৪ রান)।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন