, , No Comments

দীর্ঘ ৮ মাস পর প্রাঙ্গণেমোর’র ‘ঈর্ষা’

Logoআপডেট: সোমবার, ২৪ আগস্ট, ২০১৫
এবি প্রতিবেদক
নাটকপাড়ায় আবারও মঞ্চায়িত হতে যাচ্ছে ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদলের ৮ম প্রযোজনা ‘ঈর্ষা’। দীর্ঘ ৮মাস পর ২৫ আগস্ট সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চায়িত হবে সৈয়দ শামসুল হক রচিত আলোচিত এ কাব্যনাট্য।

‘ঈর্ষা’ নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রতিভাধর নাট্যজন অনন্ত হিরা। সাত সংলাপব্যপ্তির এ নাটকটকে চরিত্র মাত্র ৩টি।

নাটকটির সবচেয়ে বড় সংলাপের ব্যাপ্তি ৩৬ মিনিট এবং সবচেয়ে ছোট সংলাপটি ১৬ মিনিট ব্যপ্তিকালের। নাটকটিতে অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা। এ রকম কাঠামোতে নাটক লেখার নিরীক্ষা এর পূর্বে বাংলা ভাষায় হয়নি এই কথাটি সন্দেহাতীতভাবেই বলা যায়।

প্রেমিকের হৃদয় যদি পোড়েতো একমাত্র ঈর্ষার আগুনেই পোড়ে, ঈর্ষায় যে পোড়েনি, প্রেম সে হৃদয়ে ধরেনি, ঈর্ষা এক ঠান্ডা নীল আগুন। ‘ঈর্ষা’ কাব্যনাট্যের গল্প এতোটাই জীবন থেকে জীবনে বিস্তৃত আর দ্বন্দ্ব সংঘাতে মুখর যা বর্ননাতীত। সেই সঙ্গে আছে শিল্প শিল্পের চরম দ্বন্দ্ব।

আছে মানুষের সঙ্গে মানুষের এবং শিল্পীর সঙ্গে শিল্পীর প্রেম, ভালোবাসা; আছে মানব জীবনের অপরিহার্য শারিরীক সম্পর্কের রসায়ন, রূপসী বাংলার শ্যামল উজ্জ্বল্য, রূপশালী গর্ভবতী ধানের বাংলার রূপের বর্ণনা এমনকি মুক্তিযুদ্ধের মুল্যবোধও। শাহীনুর রহমানের মঞ্চ পরিকল্পনায় নাটকটির আলোকপ্রক্ষেপনে রয়েছেন জিল্লুর রহমান। রামিজ রাজু সংগীত পরিকল্পনায় পোশাক করেছেন নূনা আফরোজ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন