, , No Comments

বিটিভিতে বন্ধ হয়ে গেলো 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ'

Logoআপডেট: সোমবার, ২৪ আগস্ট, ২০১৫
এবি প্রতিবেদক
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে দেশি-বিদেশি নির্মাতাদের তৈরি দূর্লভ ডকুফিল্মের সংকলিত অনুষ্ঠান “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” প্রচার বন্ধ করে দিয়েছে বিটিভি কর্তৃপক্ষ।

সংকলিত এ অনুষ্ঠানটির পরিকল্পনায় ছিলেন বিটিভি’র সাবেক উপ-মহাপরিচালক ও বাংলাদেশ আওয়ামীলীগের প্রাক্তন সভাপতি মরহুম আব্দুল মালেক উকিলের ছেলে বাহার উদ্দিন খেলন।

অনুষ্ঠানটির পরিকল্পনাকারি বাহার উদ্দিন খেলনের বিটিভিতে চুক্তির মেয়াদ শেষ হবার এক মাসের মাথায় অনুষ্ঠানটির প্রচার বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড থেকে বন্ধ করে দেওয়া হয়। এনিয়ে আওয়ামীলীগের সিনিয়র নেতা-কর্মীদের পাশাপাশি মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনার শিল্পী-কলাকুশলীদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়।

“বঙ্গবন্ধু ও বাংলাদেশ” প্রচার বন্ধের বিষয়ে বিটিভি’র জেনারেল ম্যানেজার শফিউদ্দিন শিকদারের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। এ বিষয়ে বিটিভি’র সাবেক উপ-মহাপরিচালক বাহার উদ্দিন খেলনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার দীর্ঘদিনের কষ্টের ফসল ৩৬০ মিনিটের এ “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” অনুষ্ঠানটি। লন্ডন, আমেরিকা, স্পেন, জাপানসহ বিশ্বের বহু দেশে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্রের সমন্বয়ে এ অনুষ্ঠানটি আমি নির্মাণ করেছি। যা থেকে ভবিষ্যৎ প্রজন্ম জানতে পারবে বাংলাদেশ জন্মের সঠিক ইতিহাস। কিন্তু হঠাৎ করে কি কারনে এ অনুষ্ঠানটি বন্ধ করা হলো তা আমার বোধগম্য নয়। বিয়টি সত্যিই জাতির জন্য এক কলঙ্ক ও দুঃখজনক।

তবে অনুসন্ধানে জানা যায়, বিটিভি’র মহাপরিচালক হিসেবে বাহার উদ্দিন খেলনের নিয়োগের বিষয়টি যখন প্রায় চূড়ান্ত ঠিক তখনই তাঁর বিরুদ্ধে নানা ধরনের অপপ্রচার চালিয়ে যাচ্ছে বিটিভি’র বিএনপি-জামায়াত চক্র। যার প্রথম পদক্ষেপ হিসেবে প্রচার বন্ধ করে দেওয়া হয় বাহার উদ্দিন খেলনের “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” ।

আর বিটিভিতে বিএনপি-জামায়াতপন্থীদের প্রধান পৃষ্ঠপোষক বিএনপি নেতা ব্যরিস্টার মওদুদ আহমেদের শুভাকাংখী হিসেবে পরিচিত পরিচালক অনুষ্ঠান লায়লা হক ও জেনারেল ম্যানেজার শফিউদ্দিন শিকদার। উল্লেখ্য, বিটিভিতে বিএনপি-জামায়াতের মদদদাতা হিসেবে পরিচিত শফিউদ্দিন শিকদার ও লায়লা হক ইতিপূর্বে  সরকারের ভাবমূর্তি ক্ষুন্নকারী নানা ঘটনা ঘটালেও সরকারের একজন শীর্ষ কর্তাব্যক্তির সুনজরের কারনে রক্ষা পেয়ে যান। বিটিভি’র জি এম শফিউদ্দিন শিকদারের বাবা একাত্তরে গাজীপুরের শান্তিবাহিনীর একজন সক্রিয় সদস্য ছিলেন এবং লায়লা হকের স্বামী ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষক নেতা হিসেবে পরিচিত।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন