, , No Comments

নজরুলকে নিয়ে আরও ব্যপকভাবে কাজ করার সুযোগ রয়েছে

Logoআপডেট: বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০১৫
আজ সাম্য ও জাগরণের কবি বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৩৯তম প্রয়াণ দিবস। এ উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও নানা আয়োজন-আনুষ্ঠানিকতায় মুখরিত থাকবে সঙ্গীতাঙ্গনসহ দেশের পুরো মিডিয়া।

যার বহু আয়োজনে ব্যস্ত সময় কাটাবেন জনপ্রিয় নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল। নজরুল মৃত্যুবার্ষিকীর ব্যস্ততাসহ নানা বিষয়ে আজকের আজকের ‘হ্যালো শুনছেন?’ বিভাগে কথা বলেছেন গুণধর এই সঙ্গীতব্যক্তিত্ব।    শিহাব ফারুক


প্রেম ও দ্রোহের কবি নজরুলের প্রয়াণ দিবসের ব্যস্ততা কেমন?
ছায়ানটের অনুষ্ঠান ছাড়াও বাংলাদেশ নজরুল সংগীত সংস্থার আয়োজনে বিকেলে গান করবো। এছাড়া আর টিভি’র তারকা কথন এবং এনটিভি ও বৈশাখির নজরুল বিষয়ক বিশেষ অনুষ্ঠানসহ বেশ কয়েকটি চ্যানেলের অংশ নেওয়ার কথা রয়েছে।


আপনার দৃষ্টিতে বাংলাদেশে নজরুলচর্চার অবস্থা কেমন?
কাজী নজরুল ইসলাম বৈচিত্রমন্ডিত শিল্পযজ্ঞের অনন্য স্রষ্টা। শিল্প-সংস্কৃতির নানা মাধ্যমেই তাঁর সরব বিচরণ ছিল। সংস্কৃতি অঙ্গনের অনেক অনুসঙ্গ নিয়ে তিনি নিবিড়ভাবে কাজ করেছেন। ত্রিশালে নজরুল ইনস্টিটিউটে গবেষনাধর্মী ব্যপক কার্যক্রম চলছে। সামগ্রিকভাবে বাংলাদেশে বর্তমানে বেশ ভালো নজরুল চর্চা চলছে। শুধু সঙ্গীতেই নয় সাহিত্য ও সংস্কৃতির অন্যান্য মাধ্যমেও চর্চা বেড়েছে। তবে নজরুলকে নিয়ে আরও ব্যপকভাবে কাজ করার সুযোগ রয়েছে।


একজন ভালো শিল্পী হওয়ার জন্য কোন বিষয়গুলোকে আবশ্যক বলে মনে করেন?
সব সময় নিজের গান নিজের মতো করেই গাইতে হবে এবং সেভাবেই নিজেকে তৈরি করতে হবে। এজন্য অবশ্য সাধারণভাবে কণ্ঠে সুর থাকতে হবে। একইভাবে ছন্দ বা তালজ্ঞান থাকতে হবে। সময় উপযুক্ত বোধ ও নিজের অবস্থা ভালো-মন্দ বুঝার ক্ষমতা থাকতে হবে। অবশ্য, পূর্ণধ্যানটা থাকতে হবে অনুশীলনের ওপর।


আমাদের সঙ্গীতচর্চায় আধুনিকায়ন কতটা ইতিবাচক?
সময়ের গতিতেই সব কিছুর পরিবর্তন হবে। বিভিন্ন সময় বড় বড় গুণীজনরাও তা করেছেন। তবে মৌলিক দিকটা ঠিক রেখে সময়ের সাথেই চলতে হবে। রবীন্দ্রনাথ-নজরুলও তাই করেছেন, এখনও হচ্ছে। তাঁরা পাশ্চাত্য থেকে সুর গ্রহণ করেছেন, সুর নিয়ে এটি বাংলা গানের সুরের ধাঁচে মিশিয়েছেন। সেটি যথার্ত এক্সপেরিমেন্ট করে।

নতুন কোনো অ্যালবামের কাজ হাতে রয়েছে কী?
এই মূহুর্তে নতুন কোন অ্যালবামের কাজ হাতে নেই তবে। তবে সঙ্গীতের বিরল প্রতিভা হিমাংশু দত্তের গান নিয়ে একটি অ্যালবাম করার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছি এবং গান বাচাইয়ের কাজ চলছে। এছাড়া এযাবৎ বেঙ্গল থেকে আমার পাঁচটি একক অ্যারবাম বেরিয়েছে। সব মিলিয়ে সিডির সংখ্যা বারো-তেরোটির মতো হবে।

সঙ্গীত নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?
ছায়ানটে পাশ করা বেশ কয়েকজনকে নিয়ে আমি আলাদাভাবে কাজ করছি। অন্তত বিশ-পঁচিশজন ছেলে-মেয়েকে এমনি বিশেষ ভাবে  তৈরি করার চেষ্টা করছি। তারা কাজী নজরুল ইসলামের গানকে যেন একটা ভিন্ন মাত্রায় নিয়ে যেতে পারে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন