, , No Comments

জাতীয় নাট্যশালায় 'সুখ চাঁন্দের মোড়'

Logoআপডেট: মঙ্গলবার, ২১ জুলাই, ২০১৫
এবি প্রতিবেদক

শ্রমজীবী মানুষের শোষণ বঞ্চনার কথামালায় নির্মিত মঞ্চের নতুন নাটক 'সুখ চাঁন্দের মোড়' আবারও প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায়।

২৫ জুলাই ২০১৫ শনিবার সন্ধ্যা ৭টায় পরিক্ষণ থিয়েটার হলে মঞ্চায়িত হবে আবহমান বাংলার ঐতিহ্যবাহী নাট্যাঙ্গিক সংযাত্রার আদলে আবৃত এ নাটকটি।

আসাদুজ্জামান দুলাল রচিত ঢাকারমঞ্চে সদ্যাগত আলোচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রতিশ্রুতিশীল নাট্যপ্রতিভা মোহাম্মদ জসীম উদ্দিন। নতুন ঘরনার এ নাটকে হাস্যরসাত্মক সংলাপ প্রক্ষপনের মধ্যদিয়ে উঠে এসেছে সমাজের বঞ্চিত, খেটে খাওয়া মানুষের ব্যঞ্জনার ইতিবৃত্ত। নাট্যাঙ্গনের ব্যতিক্রমী সংগঠন ‘কিসসা কাহিনী’ প্রযোজিত এটি নাটকের ৩য় প্রদর্শনী।

নাটকে গ্রান্থিকদের শরীর অঙ্কন যেন বাংলাদেশের মঞ্চ নাটকে যোগ করেছে নবতর একমাত্রা। নাটকে ‘সুখ চান্দের মোড়’ প্রত্যন্ত এক গ্রামের চার রাস্তার সংযোগ স্থলের নাম। বড় রাস্তার সঙ্গে পিচ ঢালা সংযোগ সড়ক নির্মাণ হচ্ছে সুখ চাঁন্দের মোড় থেকে। এ নিয়ে সবাই ব্যস্ত। যেখানে কামলা, কামলার দালাল, রাজমিস্ত্রী, ঠিকাদার, ইঞ্জিনিয়ার এমনকি রাজনীতিবিদরাও যুক্ত। অনেক আশা-আকাঙ্খা আর সুখের সম্ভাবনা নিয়ে নির্মিত হচ্ছে এই রাস্তা।

শুধু তাই নয়, মুক্তিযুদ্ধের চেতনাকেও যুক্ত করা হয় এই রাস্তার সঙ্গে। কিন্তু সত্যিই কি সুখ আর সম্ভাবনার প্রতীক এই রাস্তা? মুক্তিযুদ্ধের চেতনা কি যুক্ত হচ্ছে এই নির্মিতব্য অবকাঠামোর সঙ্গে? নাকি বিবেক বিসর্জিত শোষকশ্রেণীর কুটপরিক্রমায় ভেসে যাবে সুখ সন্ধানী মানুষের এই কর্মযজ্ঞ? এমনি অগণিত প্রশ্নাবেশে নাটক গড়িয়ে চলে পরিণতির পথে।

এনাম তারা সাকীর পোশাক ও শরীর অঙ্কনে নাটকের প্রপস ও সেট নির্মাণে রয়েছেন ফজলে রাব্বি সুকর্ণ। শওকত হোসেন সজীবের আলোক প্রক্ষপণে নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মো. নোমান, সুরেশ চন্দ্র দাস (খোকন), মোহাম্মদ জাভেদ (আকাশ), মো. শামীম মিয়া, তানভীর আহমেদ,মো. শুভজিৎ কুমার পাল, কাকন চৌধুরী, জান্নাতুন আদনান (অভি), অমিতাভ রাজীব, পংকজ দাস (নিরব), মো. মাহবুবুর রহমান প্রমূখ।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন