, , No Comments

জাতীয় নাট্যোৎসব থেকে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় নাট্যনির্মাতা আহত

Logoআপডেট: বৃহস্পতিবার, ২৮ আগস্ট, ২০১৪
এবি প্রতিবেদক
সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন জেলা শিল্পকলা একাডেমী পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংস্কিৃতিক ব্যক্তিত্ব নাট্যজন মাইন উদ্দিন পাঠান।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত সাহিত্যনির্ভর জাতীয় নাট্যোৎসবে নাটক মঞ্চায়ন শেষে নাট্যদল নিয়ে লক্ষ্মীপুরে ফেরার পথে তিনি আকস্মিক এ দুর্ঘটনার শিকার হন।

জানা গেছে, দেশের ৬৪টি জেলায় জেলা শিল্পকলা রেপাটরী নাটদল গঠনকল্পে বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত সাহিত্যনির্ভর জাতীয় নাট্যোৎসবে ২৭ আগস্ট নিজ জেলা লক্ষ্মীপুর শিল্পকলা রেপাটরী নাটদলের আলোচিত নাটক ‘সংক্রান্তি’ মঞ্চায়ন শেষে নাট্যদল নিয়ে রাতেই তিনি লক্ষ্মীপুরের উদ্দেশে রওয়ানা করেন।
রাত আনুমানিক সোয়া ১২টার দিকে তাদের বহনকারী ইকোনো বাসটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর ব্রীজ সংলগ্ন চিটাগাং রোড় এলাকায় পৌঁছালে হঠাৎ করে সামনে থাকা একটি মাইক্রোবাস অতর্কিত ব্রেক করলে- বাসটিও হার্ডব্রেক করে। সঙ্গে সঙ্গে সামনের সিটে থাকা নাট্যজন মাইন উদ্দিন পাঠান সামনের দিকে দুমড়ে-মুছড়ে পড়েন। এসময় বাসের সামনের গ্লাসের সাথে সজোরে আঘাত লেগে তিনি  মাথায় ও হাটুতে গুরুতর জখম পান।

উপস্থিত নাট্যকর্মিরা রক্তাক্ত অবস্থায় তাকে সাজেদা হাসপাতালে নিয়ে তাৎক্ষণিক চিকিৎসার ব্যবস্থা করে। এতে বরেণ্য এ নাট্যজনের মাথায় ৫টি ও হাটুর উপর ৪টি সেলাই দিতে হয়। পরে রাতেই তাকে লক্ষ্মীপুরে নিয়ে যাওয়া হয়।
অনাকাঙ্খিত এ ঘটনায় আইটিআই সভাপতি নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটারের সভাপতি নাট্যরতœ লিয়াকত আলী লাকী, সেক্রেটারী জেনারেল আখতারুজ্জামান, নাট্যজন বাবুল বিশ্বাসসহ সাংস্কৃতিক আঙ্গনের বিশিষ্ট জনেরা দুঃখ প্রকাশ করেন এবং তার দ্রুত সুস্থ্যতা কামনা করেন।

উল্লেখ্য, মাহবুব আলমের পাঠকপ্রিয় উপন্যাস ‘এখন বড়ো অসময়’ অবলম্বনে নাট্যরুপায়নের পাশাপাশি ‘সংক্রান্তি’ নাটকটি নির্দেশনা দিয়েছেন মাইন উদ্দিন পাঠান। তার এ নাটকে দেখা যায়- দেশজুড়ে রাজনৈতিক মারাত্মক হানাহানি।
প্রতিদিন হরতাল-মারদাঙ্গা। বৈরি এমনি একটা সময়ে নাটকের কেন্দ্রিয় চরিত্র মঞ্জুর রাজনৈতিক জটলায় এক যুবককে বেধড় মারা হচ্ছে দেখে তাকে বাঁচাতে গিয়ে মাথায় গুরুতর জখম পায়।

প্রসঙ্গত, এর আগে মুক্তিযুদ্ধের জাতীয় নাট্যোৎসবে মাইন উদ্দিন পাঠান রচিত ও নির্দেশিত নাটক ‘দিন বদলের পালা’ এবং স্বপ্ন ও দ্রোহের জাতীয় নাট্যোৎসবে নাটক ‘১৯৪৭’ ব্যাপকভাবে আলোচিত হয়। সম্প্রতি, জেলা তথা দেশের শিল্প-সংস্কৃতিতে অনন্য অবদানের জন্য বরেণ্য এই নাট্যব্যক্তিত্ব জেলা শিল্পকলা একাডেমী পদকে ভূষিত হয়েছেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন