, , No Comments

জাতীয় নাট্যশালায় আবারও মৌলিক নাট্যদলের ‘অংকুর’

Logoআপডেট: শুক্রবার, ২৪ জুলাই, ২০১৫
এবি প্রতিবেদক
ঢাকা মৌলিক নাট্যদলের দ্বিতীয় প্রযোজনা ‘অংকুর’ নাটকের দ্বিতীয় প্রদর্শনী হতে যাচ্ছে ২৮  জুলাই মঙ্গলবার।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে নাট্যজন কাজী রফিক রচতি এ নাটকটি।

ঢাকা মৌলিক নাট্যদলের দলপতি সাজু আহমেদ নির্দেশতি এ নাট্যপ্রযোজনায় সমসাময়িক রাজনীতিসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। নাটকের প্রধান চরিত্র রূপবান। গ্রামের এক গরীব চাষার ঘরে যার জন্ম।

কিন্ত মেধাবী। চাষার ঘরে জন্ম হলেও সব ছিল রপবানের। ধানী জমি, থাকার ঘর। পুকুর ভরা মাছ। এক সময় দিন বদলায়। নদী ভাঙ্গনের পর সুদের কারবারিদের খপ্পরে পরে তার পরিবার। সুদের দেনায় জমি যায় মাতবরের কবজায়। বাড়ি যায়, মাথা গুজনের ঠাঁইও যায়।

রাইত দুপুরে বাড়ীর বেড়া কেটে তুলে নিয়ে যায় কিশোরী রূপভানকে। আট দশজন পশু ছিন্ন ভিন্ন করে কচি দেহ। মোল্লা পুরুতের ফতোয়াবাজিতে গ্রাম ছাড়া হয়। বস্তির ঘুট ঘুটা অন্ধকার ঘরে ধুকে ধুকে মরে। বিবাহ করার লোভ দেখিয়ে বেচা কেনা করে শরীর। তারপর সে হয় অন্ধকার জগতের বাসিন্দা। তবে রপবতী রূপবানের প্রশংসায় ছড়িয়ে পরে চারিদিকে। আস্তানায় হাজির হয় জনপ্রিয় রাজনৈতিক নেতা, জনপ্রিয় কবি, এমনকি স্বয়ং একজন মোল্লাও।

তাদের তিনজন নিজেদের মধ্যে প্রতিযোগীতায় নামে রূপবানকে একাই ভোগ করার জন্য। রপবানের আশ্রিতা পরি। সে ভালোবাসে আরেক আশ্রিত প্রহরীকে। যে রূপবানের নষ্ট জীবনকে ঘৃনা করে কিন্ত সে ভালোবাসে রূপবানকে। কারণ জন্মের পর থেকে সে তাকেই কেবল চেনে। একসময় রাজনৈতিক নেতা, কবি আর মোল্লার ঔরশে রূপবানের গর্ভে জন্ম নেয় এক অংকুর। কিন্ত সে অংকুরের দায় দায়িত্ব কেউ স্বীকার করতে চায়না।

অবশেষে ওই তিনজন সিন্ধান্ত নেয় রূপবানের গর্ভের অংকুরকে নষ্ট করার। কিন্ত বাধ সাধে কবি। সে রূপবানের গর্ভের অংকুরকে বাঁচাতে চায়। কারণ সে মনে করে বর্তমান নষ্ট সমাজের জন্য তার জন্ম হওয়াটা জরুরী। কারন সে বিশ্বাস করে ওর মাঝে পুঞ্জিভূত হচ্ছে বুদ্ধিবৃত্তি, রাজনৈতিক প্রজ্ঞা এবং ধর্মীয় উদারতা। ও হয়তো জন্ম নেবে সব নষ্টদের ধ্বংস করতে। সুন্দর সমাজ বিনির্মাণে হয়তো সেই হবে আগামী প্রজন্মের তুখোর নেতা। এমনই স্বপ্ন দেখে কবি। কিন্ত কবিকেই মৃত্যুবরণ করতে হয় রাজনৈতিক নেতা এবং মোল্লার প্রত্যক্ষ ষড়যন্ত্রে। অবশ্য ততক্ষণে তারা টের পায় রূপবানের গর্ভের সন্তান পৃথিবীতে এসেছে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন ওহী চৌধুরী, অলিউল্লাহ অলি, মনি বেগম, তুষার খান, জাভেদ, নিলয় রহমান, জিএম স্পর্শ, নিপা, সাজু আহমেদ, হিমেল, অপু, ফারুক, ইমরান, পরান, হিমেল, রাহাত, রানা মল্লিক প্রমুখ। নাটকের সঙ্গীত পরিচালনায় হাসান সিদ্দিকী, কোরিওগ্রাফী করেছেন নিলয় রহমান, পোষাক মনি বেগম, সেট ডিজাইন করেছেন অলি উল্লাহ অলি।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন