, , No Comments

পথচলার ৩৫বর্ষে লোক নাট্যদল : বছরব্যাপী কর্মপরিকল্পনা

Logoআপডেট: মঙ্গলবার, ০৭ জুলাই, ২০১৫
এবি প্রতিবেদক
বাংলাদেশের নাটককে পরিচ্ছন্ন ও শিল্পমন্ডিত চর্চার মধ্যদিয়ে এগিয়ে নেওয়ার নিরন্তন প্রচেষ্টায় এগিয়ে চলছে দেশের প্রথম সারীর থিয়েটার সংগঠন লোক নাট্যদল।

সৃষ্টির অদম্য আকাঙ্খায় সাংস্কৃতিক অঙ্গনে বীরদর্পে পথচলায় ৩৫তম প্রতিষ্ঠাবর্ষিকীর স্বাদ নিলো এ উপলক্ষে ঘরোয়া পরিসরে স্ব-স্ব মহিমায় নিজেদের সিক্ত করেছে দলের সর্বস্তরের নাট্যকর্মীরা।

একই সাথে সকল শুভাকাঙ্খী, নাট্যবন্ধু, দর্শক, পৃষ্ঠপোষক ও সাংবাদিক বন্ধুদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে দল থেকে। ৬ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমীর প্রশাসনিক ভবনস্থ মহড়াকক্ষে ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকীকে ঘিরে লোক নাট্যদল সিদ্ধেশ্বরী আয়োজন করে দলীয় নাট্যকর্মীদের মিলনমেলা। এতে আনন্দঘন আবহে দলের নাট্যকর্মীরা প্রতিষ্ঠাকালীন সময় থেকে কর্মমূখর স্মৃতিকথায় আবেগালিঙ্গনে হৃদ্ধ হন।

এতে দল থেকে বছরব্যাপী বর্ণাঢ্য কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়। যার মধ্যে রয়েছে- আগামী একবছর দলের নির্বাচিত ১৩টি প্রযোজনার অংশ বিশেষ(১৫মিনিট) করে বছরব্যাপী প্রদর্শনী করা, নাটক মুজিব মানে মুক্তি’র শততম মঞ্চায়ন, নাটকের স্থিরচিত্র প্রদর্শনী, ৩৫বছরের স্মারকগ্রন্থ প্রকাশ, লোকনাট্যোৎসবের আয়োজন, দেশব্যাপী নাট্য কর্মশালার মতো বিশেষ বিশেষ কর্মযজ্ঞ। ৩৫ বর্ষের মাইল ফলক প্রসঙ্গে দলের কর্ণধার নাট্যরত্ন লিয়াকত আলী লাকী বলেন, এটি এমন গুরুত্বপূর্ণ কোন ঘটনা না হলেও মূলত সময়টাকে মূল্যায়ন করার বিশেষ তাৎপর্য রয়েছে।

কেননা, প্রতিষ্ঠালগ্ন থেকেই এই দলটি নাটকের অগ্রযাত্রায় ব্যাপক ভূমিকা রেখেছে। লোকনাট্য দলই প্রথম নাট্যকর্মী পদক প্রবর্তন করে। আমরাই শিশু-কিশোর নাট্যান্দোলনে বৃহৎ পরিসরে কাজ শুরু করি। যার ফলশ্রুতিতে বর্তমানে সারাদেশে ২৬২টি শিশু নাট্যদল সক্রিয় নাট্যচর্চা করছে। আমরাই সবসময় ব্যতিক্রম এবং সকলধারার নাটক করার প্রয়াস দেখিয়েছি।

সে ধারায় বাংলাদেশের নাটক সমগ্রবিশ্বে ঐর্শ্বয্যমন্ডীত হোক- এই প্রত্যাশা রাখি। উল্লেখ্য, বাঙালির ঐতিহ্যবাহী নাট্যশিল্পের শৈল্পীক উপস্থাপনে বিশ্বনাট্যের বিভিন্নধারায় আমাদের নাটককে প্রানিত করার সাথে সাথে পৃথিবীজুড়ে বাংলাদেশের নাটককে সুপ্রতিষ্ঠিত করার পথে অনবদ্য ভূমিকা রেখে চলছে নাট্যদলটি। কেননা, এযাবৎ অন্যান্য নাট্যকর্মকান্ডের পাশাপাশি লোকনাট্য দল সবচেয়ে বেশি আন্তর্জাতীক নাট্যোৎসবে অংশগ্রহনের মধ্য দিয়ে আমাদের নাটককে বিশ্বদরবারে সমাদৃত করার প্রশংসনীয় প্রয়াস রেখেছে। একই সাথে শিশু ও যুবনাট্য আন্দেলনের অগ্রযাত্রায় দেখিয়েছে বিরল নেতৃত্ব।

লোক নাট্যদল সিদ্ধেশ্বরী ছাড়াও তিনভাগে বিভক্ত দলটির অপর দুই অংশ লোক নাট্যদল বনানী ও লোক নাট্যদল টিএসটি স্ব-স্ব এলাকায় নিজস্ব মহড়াকক্ষে আনন্দ-উচ্ছাসে ঘরোয়া পরিবেশে কেক কেটে ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন করে। দলের অন্যান্য নাটকের-ন্যায় মলিয়েরের দ্য মাইজার অবলম্বনে তারিক আনাম খান রূপান্তরিত নাটক ‘কঞ্জুস’ ব্যপক দর্শকনন্দিত হয়। সিদ্ধেশ্বরীর ব্যানারে নাটকটির নির্দেশনা দিয়েছেন নাট্যজন লিয়াকত আলী লাকী এবং বনানীর হয়ে নির্দেশক রয়েছেন কামরুননুর চৌধুরী।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন