, , No Comments

গর্ভধারণ না করেও দিনে ৫ লিটার দুধ দিচ্ছে একটি গাভী!

Logoআপডেট: রবিবার, ০২ আগস্ট, ২০১৫
শেরপুর প্রতিনিধি
গর্ভে বাছুর ধারণ না করেই ৭ বছর ধরে প্রতিদিন সকাল-বিকেল ৫ লিটার করে দুধ দিচ্ছে একটি গাভী!

এ গাভীর মালিক শেরপুরের নালিতাবাড়ী উপজেলার বাঘবেড় খড়িয়াপাড়া গ্রামের তাফাজ্জল হোসেন। আশ্চর্যজনক এ খবর চারদিক ছড়িয়ে পড়লে তার বাড়িতে উৎসুক মানুষের ভিড় বাড়ছে। অনেকেই বেশ চড়া দামে গরুটি কিনতে তাফাজ্জলের কাছে প্রস্তাব দিচ্ছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, গরিব কৃষক তাফাজ্জল হোসেন দশ বছর আগে তিন বছর বয়সী বিদেশি ফ্রিজিয়ান জাতের লাল রংয়ের একটি বাছুর ২০ হাজার টাকা দিয়ে কেনেন উপজেলার নন্নী এলাকা থেকে। এরপর পুর্নবয়স্ক হওয়ার পর প্রজননের সময় হলে বকনা গরুটিকে গর্ভবতী করতে কয়েকবার উদ্যোগ নেওয়া হয়।


সূত্র জানায়, কিন্তু গর্ভবতী হয়নি গাভীটি। এর কিছু দিন পর গাভীর ওলান আকারে বাড়তে থাকে। এ অবস্থা দেখে তাফাজ্জল উৎসুক হয়ে একদিন ওলান ধরে টান দেন। তিনি দেখেন, ওলান থেকে দুধ বের হচ্ছে। প্রথমদিকে দুই-তিন লিটার করে দুধ দিলেও গাভীটি কিছু দিন পর থেকে আজ পর্যন্ত প্রতিদিন পাঁচ লিটার করে দুধ দিয়ে যাচ্ছে। এ বিষয়ে তাফাজ্জল হোসেন বলেন, “প্রতিদিন গাভীটির খাবার হিসেবে খৈল, ভূষি ও মাঠের ঘাস খাওয়ানো বাবদ গড়ে একশো টাকা খরচ হয়। দুধ বেচে পাই ২৫০-৩০০ টাকা। প্রতিদিন খরচ বাদে আমার হাতে থাকে ১৫০-২০০ টাকা।

বাঘবেড় খড়িয়াপাড়া গ্রামের ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আবুল হাশেম বলেন, “ঘটনাটি আশ্চর্যজনক হলেও সত্যি। তাফাজ্জলের গাভীটি গর্ভধারণ না করেও সাত বছর ধরে প্রতিদিন পাঁচ লিটার করে দুধ দিয়ে যাচ্ছে।” নালিতাবাড়ী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মো. আশরাফুজ্জামান বলেন, “এটি ব্যতিক্রমী একটি ঘটনা। হরমোনজনিত কারণে এ ধরনের ঘটনা ঘটে। এ ধরনের গরুকে কামধেনু বকনা বলে। এগুলো গর্ভধারন না করেও দুধ দিয়ে থাকে।”

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন