, , No Comments

১৩ বছর পর ফের একসঙ্গে প্রসেনজিৎ-ঋতুপর্ণা

Logoআপডেট: শনিবার, ১৫ আগস্ট, ২০১৫
এবি ডেস্ক
১৩ বছর পর আবারো পর্দা কাঁপাতে যাচ্ছে এক সময়ের সাড়া জাগানো জুটি প্রসেনজিৎ-ঋতুপর্ণা।


টালিগঞ্জে এ জনপ্রিয় তারকাজুটিকে এবার দেখা যাবে পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের নতুন ছবি ‘প্রাক্তন’-এ।


সম্প্রতি মধ্য কলকাতার একটি নামি হোটেলে উপস্থিত থেকে ‘প্রাক্তন’ ছবি নিয়ে মুখ খুললেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। বললেন, ‘ঋতুর সঙ্গে অনেকদিন কাজ করা হয়নি।

আমরা বাংলা ছবির জনপ্রিয় জুটি থাকাকালেই কাজ ছেড়েছিলাম। তারপর দুজনের জীবনে অনেক পরিবর্তন এসেছে। দুজনেই একটা মানের অভিনেতা এবং অভিনেত্রী হয়ে ওঠার চেষ্টা করেছি। দীর্ঘদিন বাদে ফের আমাদের জুটি ফিরছে। কিন্তু রসায়নটা অন্যরকম। আর সেটাই পরিচালকদের কাছে চ্যালেঞ্জ।’ অন্যদিকে ১৪ বছরের ব্যবধানে আবার প্রসেনজিতের সঙ্গে কাজ করার ব্যাপারে ঋতুপর্ণা জানান, ‘কেন এতদিন আমরা একসঙ্গে কাজ করিনি সেটা বড় কথা নয়। ইতিহাস সৃষ্টি করা যায়, কিন্তু তা ধরে রাখা কঠিন। আমরা দুজনেই পেশাদার এবং আবেগপ্রবণ। নতুনভাবে ফের আমরা জুটি বাঁধছি। তাই দর্শকদের আশীর্বাদ ও ভালোবাসা আমাদের প্রয়োজন।’
জনপ্রিয় এই জুটিকে একসঙ্গে পর্দায় নামাতে পেরে খুশি পরিচালকরাও। ‘প্রাক্তন’ ছবির এক পরিচালক নন্দিতা রায় জানালেন, ‘২০০২ সালে প্রসেনজিৎ ও ঋতুপর্ণার কথা মাথায় রেখেই গল্পটা লিখেছিলাম। সেই সময় সবে জুটিটা ভেঙেছে। ফলে তখন এই জুটিকে দিয়ে কাজ করানো খুব শক্ত ছিল। এতদিন পর শিবপ্রসাদ অনেক চেষ্টা করে প্রসেনজিৎ ও ঋতুপর্ণাকে রাজি করিয়েছে।’


‘প্রাক্তন’ ছবি প্রসঙ্গে বলতে গিয়ে অপর এক পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় বলেন, ‘আজকাল তো বাংলা ছবি নিয়ে নানা রকমের পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। প্রচুর ডিটেকটিভ ছবি হচ্ছে। প্রেমের ছবি প্রায় হচ্ছে না বললেই চলে। সেখানে দাঁড়িয়ে বলতে পারি, আমাদের এই ছবি দর্শকদের সেই প্রত্যাশা মেটাবে। আমাদের এই ছবি সম্পূর্ণ পারিবারিক ছবি।’ প্রসেনজিৎ নিজেও এই ছবি প্রসঙ্গে বলতে গিয়ে বলেন, ‘আমরা এমন একটা ছবিতেই ফিরতে চেয়েছিলাম, যে ছবি দেখে দর্শকরা বলবে প্রসেনজিৎ ও ঋতুপর্ণা ছাড়া এই ছবি হয় না। হিরো-হিরোইনের ইমেজ থেকে বেরিয়েও অভিনয়ের ম্যাজিক ধরে রাখাই এখন আমাদের কাছে অন্যতম চ্যালেঞ্জ।’ প্রসেনজিৎ-ঋতুপর্ণা অভিনীত ‘প্রাক্তন’ ছবির শুটিং শুরু হবে আগামী মাসে। ছবিটি মুক্তি পাবে আগামী বছরের বাংলা নববর্ষে।


উল্লেখ্য, প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটিকে সর্বশেষ দেখা গিয়েছিল ২০০১ সালে ‘জামাইবাবু জিন্দাবাদ’ ছবিতে। এর পর কেটে যায় ১৩টি বছর। দীর্ঘ এই সময়ে অনেক পরিচালকই চেষ্টা করেছেন বাংলা ছবির অন্যতম জনপ্রিয় এই জুটিকে নিয়ে ছবি করার। কিন্তু সফল হননি কেউই। অবশেষে পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় সেই অসাধ্য সাধন করলেন।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন