, , No Comments

ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

Logoআপডেট: শুক্রবার, ১৪ আগস্ট, ২০১৫
এবি ক্রীড়া প্রতিবেদক
সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ।

গতকাল বৃহস্পতিবার সিলেট স্টেডিয়ামে অনুষ্ঠিত গ্রুপ পর্যায়ের শেষ খেলায় দুই অর্ধে ২টি গোল করে বাংলাদেশ অর্জন করে গ্রুপের শীর্ষস্থান। প্রথমার্ধে ৩৪ মিনিটে দ্রুতগতির পাল্টা আক্রমণে ডান প্রান্ত থেকে থেকে মোস্তাজিব খানের ক্রস ভারতের ডিফেন্ডাররা ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি।

আর তাতে বক্সের মাঝামাঝি দাঁড়ানো মোহাম্মদ শাওন দুর্দান্ত এক শটে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন। দ্বিতীয়ার্ধের ৩৯ মিনিটে বাংলাদেশের ডিফেন্সের ভুলে ভারতের রাহিম আলী বল নিয়ে ঢুকে পড়েন বক্সে। বড় ভুল করে বসেন গোলরক্ষক ফয়সল আহমদ। পোস্ট ছেড়ে বেরিয়ে আসায় সহজেই গোল করেন রাহিম আলী। ডান পায়ের বাইরের অংশ দিয়ে আলতো টোকায় তিনি বল পাঠিয়ে দেন পোস্টে। খেলা শেষ হওয়ার পাঁচ মিনিট আগে মাঝমাঠ থেকে বাড়ানো বল ধরে দ্রুত ভারতের বক্সে ঢুকেন বাংলাদেশের সরওয়ার জামান নিপু। গোলে শট নেওয়ার মুহূর্তে তাকে অবৈধভাবে বাধা দিয়ে ফেলে দেন ভারতের আয়মল। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন মোহাম্মদ আতিকুজ্জামান। এ গোলেই জয়ের হাসি হাসে বাংলাদেশ। বাংলাদেশ কোচ সৈয়দ গোলাম জিলানী কৃতিত্ব দেন তার সেনানীদের।

তিনি বলেন, ‘আমার ছেলেরা তাদের সবটুকু দিয়ে চেষ্টা করেছে। সিলেটের দর্শকদের বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি। ফুটবলকে উৎসাহ দিতে মাঠভর্তি দর্শক সারাক্ষণ আমাদের ছেলেদের সমর্থন দিয়ে গেছেন।’
অধিনায়ক শাওন হোসেন বলেন, ‘আগেই বলেছি আমাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলে ভারতকে হারাতে পারবো। তাই হয়েছে। জানা ছিল খেলা ফিফটি-ফিফটি হবে। সুযোগ যারা কাজে লাগতে পারবে তারাই জিতবে। আমরা সুযোগ কাজে লাগাতে পেরেছি।’ সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে নেপাল না আফগানদের চান এমন প্রশ্নের উত্তরে অধিনায়ক বলেন, ‘আমরা যেহেতু চ্যাম্পিয়ন হতে চাই তাই কোনও দলকে ভয় পেলে চলবে না। যেই আসুক আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত।


বাংলাদেশ স্কোয়াড : ফয়সল আহমেদ (গোলকিপার), শাওন হোসাইন (অধিনায়ক), ফাহিম মোর্শেদ, সরওয়ার জামান নিপু, মোহাম্মদ শাওন, সাদ উদ্দিন, মোহাম্মদ আতিকুজ্জামান, জাহাঙ্গীর আলম সজিব, খলিল ভুঁইয়া, মোস্তাজিব খান, ইমন খান।


ভারতের স্কোয়াড: মো. সাকলাইন খান, অজিন টম, মোহাম্মদ রাকিপ, মোহাম্মমদ শাহজাহান, অময় অবিনাশ মরাজকার, রাহিম আলী, জেরেমি লালদিনপুইয়া, আয়মল চংগমপিপা, রিবহাভ জতীন সারদেশী, সুরাব মেহের, প্রভুষ্কান সিং গিল (অধিনায়ক ও গোলকিপার)।


উল্লেখ্য,এর আগে গত ১১ আগস্ট শ্রীলঙ্কাকে ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছিল স্বাগতিকরা। আগামী ১৬ আগস্ট (রবিবার) সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল অথবা আফগানিস্তান।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন