, , No Comments

আজ ১৫ই আগস্ট নাটকপাড়ায় ‘লাল জমিন’

Logoআপডেট: শুক্রবার, ১৫ আগস্ট, ২০১৪
এবি প্রতিবেদক
আজ ১৫ই আগস্ট জাতীয় শোক দিবসে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাট্য প্রতিভা মোমেনা চৌধুরী অভিনীত জনপ্রিয় মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘লাল জমিন।’
নাট্যজন মান্নান হীরা রচিত আলোচিত এই নাট্য প্রযোজনার নির্দেশনা দিয়েছেন তারুণ্যদীপ্ত নাট্য প্রতিভা সুদীপ চক্রবর্তী। সন্ধ্যা ৭ টায় ‌জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধভিত্তিক এ আলোচিত নাট্যপ্রযোজনা।

চৌদ্দ বছর ছুঁই ছুঁই কিশোরীর দু’চোখজুড়ে মানিক বিলের আটক লাল পদ্মের জন্য প্রেম, মায়ামাখা অমলিন প্রত্যাশা হাতছানি। কোমল এই কিশোরী তার কৈশোরেই শোনে বাবা-মায়ের মধ্যরাতের গুঞ্জন।
শুধু দুটি শব্দ কিশোরীর মস্তকে-মনে জেগে রয়, মুক্তিযুদ্ধ- স্বাধীনতা’। ওই বয়সে কিশোরী এক ছায়ার কাছ থেকে প্রেম পায়। সাড়া দেয় কি সে! বোঝে না কিশোরী। বাবা যুদ্ধে চলে যায় অগোচরে। কিশোরী নানা কৌশলে যুদ্ধে যাওয়ার আয়োজন করে, সশস্ত্র যুদ্ধ। বয়স তাকে অনুমোদন দেয় না। এবার কিশোরীর সেই ছায়া প্রেম সম্মুখে দাঁড়ায়- সে তার সেনাপতিকে চিনতে পারে। তারপর যুদ্ধযাত্রা।

লক্ষ্যে পৌঁছার আগেই পুরুষ যোদ্ধারা কেউ শহীদ হন, কেউ নদীর জলে হারিয়ে যান। পাঁচ যুবতীসহ এই কিশোরীর জীবনে অর্জিত হয় নানা অভিজ্ঞতা। চৌদ্দ বছরের কিশোরীর ধবধবে জমিন নয় মাসে কী করে একটা টকটকে লাল জমিনে রুপ পায়, তারই নাট্য অভিব্যক্তি ‘লাল জমিন।’ শুধু মুক্তিযুদ্ধই নয়, তারপর আরও কয়েকটি দশক। সেই কিশোরীর মনে জেগেছে নতুন কিছু প্রশ্ন!!! লাল জমিন এমনই কিছু প্রশ্নের উৎসভ‚মি।

নাটকে কারুময়ী এক অসাধারণ অভিনয়ের স্বাক্ষর রেখেছেন চিরতারুণ্যে মাখা নাট্যাভিনেত্রী মোমেনা চৌধুরী। তার শিল্পগভীর একক অভিনয়শৈলীতে ইতোমধ্যেই অনবদ্য এ নাটকটি পেয়েছে ব্যাপক জনপ্রিয়তা। নাটক সম্পর্কে নাট্যকার মান্নান হীরা বলেন, ‘মুক্তিযুদ্ধকেন্দ্রীক গল্প নিয়ে নাটকটি তৈরি হয়েছে। এটি মঞ্চে আসার পর আমাদের প্রত্যাশার চেয়েও অধিক দর্শক সাড়া পেয়েছি।’

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন