, , No Comments

প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের মাইক্রোবাস নিয়ে ভাস্কর্য

Logoআপডেট: শনিবার, ০৯ আগস্ট, ২০১৪
এবি প্রতিবেদক
ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের জোকায় ২০১১ সালের মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় অকালে চলে যাওয়া খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদকে বহনকারী মাইক্রোবাসটি (ঢাকা মেট্রো চ-১৩-০৩০২) নিয়ে তৈরি হচ্ছে একটি ভাস্কর্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কাছে ভিসি চত্বরে দুমড়ে-মুচড়ে যাওয়া গাড়িটির ভাস্কর্য স্থাপন করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে ২৬ আগস্ট এর উদ্বোধন করা হবে বলে জানা গেছে। ওইদিন থেকেই এটি সাধারণ মানুষ দেখতে পারবে। ৭ আগস্ট তারেক মাসুদের সহধর্মিণী ক্যাথরিন মাসুদ দেশে ফিরেছেন। ভাস্কর্যটি নির্মাণ প্রসঙ্গে তিনি জানান, প্রায়ই ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের এলাকায় সড়ক দুর্ঘটনার কবলে পড়েন অনেকে।

তাই নতুন প্রজন্মের মধ্যে নিরাপদ সড়ক চাই বক্তব্য ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এটি তৈরি হচ্ছে। ঢাবি কর্তৃপক্ষ ভাস্কর্যের জন্য এরই মধ্যে জায়গাও বরাদ্দ দিয়েছেন বলে আমার বিনোদনকে জানান ক্যাথরিন। দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত মাইক্রোবাসটির ওপর প্রলেপ দিয়ে ভাস্কর্যটি সাজানো হচ্ছে। কাজটি তত্ত্বাবধান করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষক শিল্পী ঢালী আল মামুন।

২০১১ সালের ১৩ আগস্ট ওই মাইক্রোবাসে তারেক মাসুদের সহযাত্রী ছিলেন তিনিও। কিন্তু ভাগ্যক্রমে বেঁচে যান ঢালী। নিজের নতুন চলচ্চিত্র ‘কাগজের ফুল’-এর দৃশ্যধারণের স্থান নির্বাচন করতে ওইদিন মানিকগঞ্জে গিয়েছিলেন তারেক। ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের জোকায় বিপরীত দিক থেকে আসা বেপরোয়া গতির একটি বাসের সঙ্গে তাদের বহনকারী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ ঘটে। এতে তারেক মাসুদের পাশাপাশি বিশিষ্ট চিত্রগ্রাহক মিশুক মুনীরসহ আরও তিনজন ঘটনাস্থলেই মারা যান।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন