, , No Comments

ত্রপার নির্দেশনায় মঞ্চে আসছে ‘কুহকজাল’

Logoআপডেট: শুক্রবার, ১৫ আগস্ট, ২০১৪
এবি প্রতিবেদক
নাট্য সংগঠন ‘থিয়েটার’ মঞ্চে আনতে যাচ্ছে দলের নতুন নাটক ‘কুহকজাল’। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বৃহস্পতিবার কারিগরি  মঞ্চায়ন শেষে ১৬ আগস্ট সন্ধ্যা ৭ টায় রয়েছে ‘কুহকজাল’র শুভউদ্বোধনী প্রদর্শনী ।
 
নিয়িমত অভিনয়ের পাশাপাশি ‘মুক্তি’ ও ‘বারামখানা’র পর নাট্যজন মাসুম রেজার রচনায় এ নাটকটি নির্দেশনা দিচ্ছেন নাট্যপ্রতিভা ত্রপা মজুমদার। এছাড়া তিনি যৌথভাবে নির্দেশনা দিয়েছিলেন মঞ্চপ্রযোজনা ‘ছয় বেহারার পালকী’।

নাটক প্রসঙ্গে ত্রপা বলেন, 'নাটকের কাহিনী বিস্তৃত পঞ্চশিলা গ্রামের সাধারণ মানুষের গল্প নিয়ে। কুহকজালে বাস্তব আর পরাবাস্তবের মিশেলে তুলে ধরা হবে এই গল্পকে।
নারীপ্রেমের পাশাপাশি বিশ্বাস, লোভ ও আকাঙ্খার অন্তর্জালে বর্ণীল কথামালায় আবৃত হয়েছে নাটকটি। মানুষের চোখ থেকে মায়া ছুটে গেলে সে সত্যের মুখোমুখি হয়। সব অনাকাঙ্খিত ঘটনাকে কুহকী মায়ায় অবতীর্ণ করে । এমনি মায়া-ছায়ার খেলায় গড়ে উঠেছে‘কুহকজাল’।'

গ্রামের ছেলে ঘুরনের সঙ্গে চান্দুরার প্রেম। একমাত্র বন্ধু অঘোরের সঙ্গে অনুভূতি ভাগাভাগি ঘুরনের। অঘোরের নেশা জোনাকি পোকা ধরার। আর নিম্নবিত্ত ঘুরনের নেশা চান্দুরা। গল্পের একপর্যায়ে চান্দুরার বিয়ে হয়ে যায় ময়না শেখ নামে এক মহাজনের সঙ্গে। গণক মাতঙ্গী বুড়ির ভবিষ্যদ্বাণী অনুসারে কন্যাসন্তানের মা হবে চন্দুরা। এজন্য সংসার থেকে বিতাড়িত হতে হয় তাকে। এমনি কথাচিত্রে এগিয়ে যায়  ‘কুহকজাল’।

ঘুরনের মায়ের চরিত্রে অভিনয় করছেন নাট্যজননী ফেরদৌসী মজুমদার। ফাদার চরিত্রে রয়েছন নাট্যজন রামেন্দু মজুমদার। এছাড়াও নাটকের অন্যান্য চরিত্রে দেখা যাবে তোফা হোসেন, পরেশ আচার্য, তানজুম আরা পল্লবী, শেকানুল ইসলাম, তামান্না ইসলাম, তানভীর আহমেদ, সামিয়া মহসীন,  নাজমুন নাহার, কল্যাণ চৌধুরী, কাওসার রাজীব ও রাশেদ শাওনকে।
ফেরদৌসী মজুমদারের পোষাক পরিকল্পনায় নাটকে আলোক প্রক্ষেপন করবেন হ্যান্ডি এবং সংগীত পরিচালনা করেছে থিয়েটার গানওয়ালা। উল্লেখ্য, এটি থিয়েটারের ৪৫ তম প্রযোজনা।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন