, , No Comments

'ধলেশ্বরী’ নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করবেন তানভীর মোকাম্মেল

Logoআপডেট: সোমবার, ২৫ আগস্ট, ২০১৪
এবি প্রতিবেদক
ধলেশ্বরী নদীর নাব্যতা নিয়ে 'ধলেশ্বরী কথা' নামে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করতে যাচ্ছেন জনপ্রিয় নির্মাতা তানভীর মোকাম্মেল। ঢাকা বলয়ে বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্মার মতো অধিকাংশ নদীই চরমভাবে দূষিত হয়ে উঠেছে। একমাত্র ব্যতিক্রম ধলেশ্বরী। ঐতিহ্যবাহী ধলেশ্বরী নদীটি আজও নাব্য রয়েছে। কিন্তু ক্ষমতাশালীদের কারণে নদীদখল ও যত্রতত্র নদীর বালু ও মাটি উত্তোলনের ফলে ধলেশ্বরী নদী আজ হুমকির সম্মুখীন।

এর দুই পাড়ে যেভাবে কলকারখানা, ইঁটের ভাঁটা ও আবাসিক এলাকা গড়ে উঠছে তাতে ধলেশ্বরী নদীও যে আর কতদিন দূষণমুক্ত থাকবে তা ভাবার বিষয়। এ ভাবনা থেকেই গবেষণাধর্মী প্রামাণ্যচিত্রটি নির্মাণ করতে যাচ্ছেন তানভীর মোকাম্মেল। তিনি বলেছেন, 'আমি সাধারণত একটি কাহিনীছবির পরে একটি প্রামাণ্যচিত্র তৈরির চেষ্টা করি।

'ধলেশ্বরী কথা' এক ঘণ্টা ব্যাপ্তি একটি প্রামাণ্যচিত্র। তবে এটা গতানুগতিক প্রামাণ্যচিত্র হবে না। ধলেশ্বরী নদীর নাব্যতা ধরে রাখার জন্য নদী-তীরবর্তী জেলে, মাঝি, কৃষক, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ এলাকার জনগণ এবং বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থী সবাইকে নিয়ে একটি সামাজিক আন্দোলনের মতো গড়ে তুলতে চাই।

'ধলেশ্বরী কথা' প্রামাণ্যচিত্রটি ওই কাজেরই অংশ।' ছবিটির গবেষণার কাজ শেষ হয়েছে এবং শিগগিরই এর দৃশ্যায়নের কাজ শুরু হবে বলে জানা গেছে। উল্লেখ্য সম্প্রতি তানভীর মোকাম্মেল নির্মিত কাহিনীচিত্র 'জীবনঢুলী' ব্যপক দর্শকপ্রিয়োতা পেয়েছে।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন