, , No Comments

রমজানে মঞ্চে আসছেনা আরণ্যকের ‘ভঙ্গ বঙ্গ’

Logoআপডেট: শুক্রবার, ১৮ জুলাই, ২০১৪
এবি প্রতিবেদক
দেশের প্রথম সারির থিয়েটার সংগঠন আরণ্যক নাট্যদল মঞ্চে আনতে আনতে যাচ্ছে নতুন নাটক ‘ভঙ্গ বঙ্গ’। তবে চলতি মাসের ২৫ তারিখে নাটকটি মঞ্চে আসার কথা থাকলেও রমজানের কারণে তা পেছানো হয়েছে।
নাট্যজন মামুনুর রশীদের রচনায় নাটকটি নির্দেশনা দিচ্ছেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রশিক্ষণ সম্পাদক ফয়েজ জহির।
উদ্বোধনী প্রদর্শনীর সময়সূচী পেছানো প্রসঙ্গে নাটকটির নির্মাতা বলেন, পবিত্র রমজানে ধর্মীয় একটা গুরুত্ব রয়েছে। যে কারণে রমজান মাসে মঞ্চে দর্শকও তুলনামূলক কম। তাছাড়া এই সময়টাতে আমরা কাজটাকে আরও গুছিয়ে নিচ্ছি।
২৩ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটির পরীক্ষামূলক প্রদর্শনী হবে এবং আগস্টের মাঝামাঝি সময়ে ভঙ্গবঙ্গ মঞ্চে আসবে বলে জানিয়েছেন ফয়েজ জহির।
রাজনৈতিক প্রেক্ষাপটে ভাগ হয়ে যাওয়া দুই বাংলার সামাজিক ও সাংস্কৃতিক ঐক্যের কথাও তুলে ধরা হবে এ নাটকে। সীমান্তবর্তী মানুষের জীবনকাহিনি নিয়ে নির্মিত এ নাটকে উঠে আসবে দুই বাংলার মানুষের সামাজিক ও সাংস্কৃতিক মেলবন্ধনের চিত্র।
নির্দেশক ফয়েজ জহির বলেন, সীমান্তে বসবাসকারী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের গল্প উঠে আসবে এ নাটকে। সীমান্তের নানা অসামাজিক কর্মকা-ের কথাও থাকছে এতে । কাঁটাতারের বেড়া ডিঙিয়ে সীমান্তবর্তী মানুষ মুক্তি খোঁজে। একের পর এক কাঁটাতারে আটকে যায় তাদের স্বপ্নগুলো। তাদের মুক্তি মেলে মৃত্যুতে। তাদের জীবনবোধের গল্পও তুলে আনা হয়েছে এ নাটকে।
জহির জানান, এ নাটকটি রচনা ও নির্দেশনার ক্ষেত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের নাট্যরীতি অবলম্বন করা হয়েছে। নাটকে ‘বসন্ত রায়’ এবং ‘মালিনী’ চরিত্রে অভিনয় করছেন মামুনুর রশীদ এবং তমালিকা কর্মকার।
এছাড়া আপেল ‘উদ্ভট’, সাজু ‘যীশু’, রুবলি ‘অপর্ণা’, সাঈদ সুমন ‘রাজা’, সুরভী রায় ‘নেত্রী’, মাকসুদ ‘বাবর’, ‘নন্দিনী’ চরিত্রে অভিনয় করবেন ছবি। উল্লেখ্য, ফয়েজ জহির আরণ্যকের হয়ে এর আগে নাটক ‘হালুম হালুম’ ও ‘থিফ অব বাগদাদ’ নির্দেশনা দিয়েছেন।
এছাড়া বাংলা থিয়েটারের ‘মানুষ’, ‘চের সাইকেল’, ‘বহে পান্থজন’, বিবর্তন নাট্যদলের ‘পরিবর্তনগাঁথা নাটকগুলোর নির্দেশনা দিয়েছেন তিনি। বাংলাদেশের গঙ্গা, ফ্রান্সের সেইন, থাইল্যান্ডের মেকং নদী, উগান্ডার নীল নদ, হংকংয়ের পার্ল নদীর গল্প নিয়ে ফয়েজ জহির নির্দেশনা দিয়েছিলেন ‘অ্যাশেজ অব ব্লাড রিভার’ নাটকটি।


0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন