, , No Comments

শীঘ্রই মঞ্চে আসছে স্বপ্নদলের ‘স্পার্টাকাস’

Logoআপডেট: সোমবার, ২১ জুলাই, ২০১৪
এবি প্রতিবেদক
প্রতিশ্রুতিশীল নাট্যসংগঠন স্বপ্নদল মঞ্চে আনতে যাচ্ছে বহুলপ্রতিক্ষিত প্রযোজনা ‘স্পার্টাকাস’। হাওয়ার্ড ফাস্টের রচনা অবলম্বনে নাট্যজন বাদল সরকারের বর্ণীল এ পান্ডুলীপিটি মঞ্চরুপ দিচ্ছেন দলপ্রধান জাহিদ রিপন।

৫বছর আগে দলের ১০ম প্রযোজনা হিসেবে নাটকটির মহড়া শুরু হলেও অন্যান্য প্রযোজনার নিয়মিত মঞ্চায়ন ও বিশেষ বিশেষ আয়োজনের কারণে অবশেষে দলীয় ১৫তম প্রযোজনা হিসেবে মঞ্চে আসতে যাচ্ছে ‘স্পার্টাকাস’।

সেপ্টেম্বরের মধ্যভাগে নাটকটি মঞ্চে আনার লক্ষে মহড়া চলছে বিরামহীন। 'স্পার্টাকাস' একজন যোদ্ধা, একটি যুদ্ধ এমনকি বিশ্ব-বিবেকে জাগরণী এক প্রতিকৃতের নাম। ইতালির শোসিত-বঞ্চিত দাসরা খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দীতে অনাচার, ব্যবিচার আর দাস নিপীড়নের বিপরিতে সাহস, শক্তি ও বুদ্ধিমত্তা দিয়ে বিদ্রোহ করেছিল বলকান অঞ্চলে। এই নেতৃত্ব দেন দ্রোহ ও সাহসিকতার বিশ্বপ্রতীক দাস 'স্পার্টাকাস'। মুক্তি ও স্বাধীনতার জন্য 'স্পার্টাকাস'-এর নেতৃত্বে দাসরা উঁচু আর বিশাল খাড়া পাহাড়ে আশ্রয় নিয়ে বিশাল রোমান বাহিনীকে রুখে দিয়ে প্রাথমিকভাবে রোমদের পরাজিত করে।

পরবর্তীতে 'স্পার্টাকাস' বাহিনী ইতালির ভাড়াটে 'রাজাকার' কর্তৃক প্রতারণার শিকার হয়ে সম্মূখযুদ্ধে বিশাল ও সম্মিলিত রোমান বাহিনীর হাতে ধরা পড়ে। এতে মুক্তিযোদ্ধা 'স্পার্টাকাস'র ৬ হাজার অনুসারীকে ক্রুশবিদ্ধ করে হত্যা করা হয়। এবং 'স্পার্টাকাস'-এর শরীরকে টুকরো টুকরো করা হয়। কিন্তু মৃত্যুর আগে 'স্পার্টাকাস' তার সন্তানসম্ভাবা স্ত্রীকে বলেছিলেন, 'অবশ্যই তোমার পেট থেকে আরেক নতুন 'স্পার্টাকাস' জন্ম নেবে'। নিয়েছিল কিংবা নেয়নি কেউ হয়তো তার খোঁজ রাখেনি কিন্তু 'স্পার্টাকাস'র দাসরা মুক্তি পায়নি এখনো।

সময় উপযুক্ত এ নাটক প্রসঙ্গে নাট্যজন জাহিদ রিপন বলেন, স্বপ্নদল সব সময় স্বপ্ন দেখে মুক্ত পৃথিবীর পরিচ্ছন্ন পরিবেশে সকল মানুষের স্বাধীন বসবাস। অনবদ্য সেই প্রয়াসে জগতের সব অবিচার-অনিয়মের বিপরিতে আমাদের অবস্থান। স্বপ্নদলের সকল নাট্যপ্রযোজনায় বিষয়টি প্রতিয়মান। সেই ধারাবাহিকতায় সকল অপশক্তি ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী নাটক ‘স্পার্টাকাস’।

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন